‘মহাসেন’ নামকরণে বাংলাদেশের প্রতি ক্ষুদ্ধ শ্রীলঙ্কা

মে ১৭, ২০১৩

fc-1788ঢাকা জার্নাল: বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টির নাম ‘মহাসেন’ রাখায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে শ্রীলঙ্কানরা।

দেশটির ‘ন্যাশনাল কাউন্সিল ফর দ্য প্রটেকশন অব হিসটোরিক্যাল ইরিজেবল কালচারাল হেরিটেজ’ (এনসিপিএইচইসিএইচ) নামের একটি সংগঠন শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থা সিআইডির কাছে অভিযোগ দাখিল করেছে।

শ্রীলঙ্কার প্রাচীন রাজা ‘মহাসেনের’ নামে প্রাকৃতিক দুর্যোগটির নামকরণ করায় ওই সংগঠনের পক্ষ থেকে লেখা চিঠিতে এ ব্যাপারে সিআইডিকে একটি সমন্বিত অনুসন্ধান করার দাবি জানানো হয়েছে। এবং এ ঘূর্ণিঝড়ের নামকরণে কোনো অন্যায় হলে এ ব্যাপারে আবহাওয়া বিভাগকে ক্ষমা চাইতে হবে বলেও উল্লেখ করেছে তারা।

এদিকে ‘বধু বালা সেনা’  নামের আরেকটি সংগঠন এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, তারা ঘূর্ণিঝড় মহাসেনের নামকরণের সিদ্ধান্তে ত্রুটি খুঁজে পেয়েছে। সিআইডির কাছে এনসিপিএইচইসিএইচ লিখিত অভিযোগ করায় এর প্রশংসাও করেছে তারা।

তারা বলেছে, শ্রীলঙ্কার প্রাচীন রাজার নামে এই ধরনের প্রাকৃতিক দুর্যোগের নামকরণের কোনো অধিকার আবহাওয়া বিভাগের নেই।

উল্লেখ্য, ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১৮১৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ৩৬২ জন রাজা বিভিন্ন মেয়াদে শ্রীলঙ্কা শাসন করেন। প্রাচীন রাজা মহাসেন তার মধ্যে অন্যতম। তার রাজধানীর নাম ছিল অনুরাধাপুরিয়া। তিনি ২৭৬ থেকে ৩০৩ খ্রিস্টাব্দ ২৭ বছর পর্যন্ত শ্রীলঙ্কা শাসন করেন।

বিভিন্ন দেশের আবহাওয়া দপ্তরের সমন্বয়ে ঘূর্ণিঝড়সহ সকল প্রাকৃতিক দুর্যোগের নামকরণ করা হয়।

সূত্র: শ্রীলঙ্কান দৈনিক ডেইলি মিরর

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.