সরকারের মেয়াদে পার্বত্য শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন : গওহর রিজভী

মে ১৬, ২০১৩

2012-06-09-14-51-10-4fd362dec2e62-gohorঢাকা জার্নাল: প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য শান্তিচুক্তির অবাস্তবায়িত বিষয়গগুলো বর্তমান সরকারের মেয়াদেই বাস্তবায়ন করা সম্ভব হবে।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের সংঘাত অবসানে এবং সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক সমতা, টেকসই উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে পার্বত্য চুক্তি বলিষ্ঠ ভূমিকা পালন করছে।

রাজধানীর একটি হোটেলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর যৌথ আয়োজনে ‘জাতিসংঘ মানবাধিকার আইন, বাংলাদেশের জাতীয় আইন ও পার্বত্য চট্টগ্রাম’ শীর্ষক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইএলও বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস রেড্ডী এবং চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায় বক্তৃতা করেন।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা বলেন, পার্বত্য শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়নের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থার সাথে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে সমন্বয়সাধন করছে। তিনি বলেন, পার্বত্য শান্তিচুক্তির মোট ৭২টি ধারা-উপধারার মধ্যে ইতোমধ্যে ৪৮টি ধারা-উপধারা পরিপূর্ণভাবে বাস্তবায়িত হয়েছে। ১৫টি ধারা-উপধারার আংশিক এবং ৯টি বাস্তবায়নের প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ৪১ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণে অংশ গ্রহণ করছেন।

ঢাকা জার্নাল, মে ১৬, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.