মঙ্গলবার রাতে আরো ৫ লাশ উদ্ধার

মে ১, ২০১৩

saver-25bg20130430214332ঢাকা জার্নাল: রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে মঙ্গলবার রাতে আরো ৫ লাশ উদ্ধার করা হয়েছে। এ পর্যন্ত ৪০৪টি লাশ উদ্ধার হয়েছে। আর হস্তান্তর হয়েছে ৩৫৪টি।

মঙ্গলবার দিনগত রাতে একসঙ্গে ৩টি লাশ উদ্ধার করা হয়। এর পর রাত তিনটা নয় মিনিটে আরও একটি লাশ উদ্ধার করা হয়। রাত ৩টা ২০ মিনিটে আরও একটি লাশ উদ্ধার হলে ৩৫ মিনিটে ৫টি লাশ উদ্ধার করা হয়।

এর আগে মঙ্গলবার দুপুর পর্যন্ত সরকারি হিসেবে ৩৯৯ জনের লাশ উদ্ধার করা হয়। এর মধ্যে ৩৫৪ জনের লাশ স্বজনের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

এছাড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে এ পর্যন্ত মোট জীবিত মানুষ উদ্ধারের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৪৭৯ জনে।

মঙ্গলবার ভোরে পাঁচজনের, সকাল পৌনে ৯টার দিকে একজন, সোয়া ১০টার দিকে একজন ও দুপুর দেড়টার দিকে আরও একজনের গলিত লাশ উদ্ধার করা হয়েছে।

ভবনের ২য় তলার অংশ ভাঙার পর পেছনের অংশ থেকে পাঁচজন ও তৃতীয় তলা থেকে তিনজনের লাশ পাওয়া যায়। পরে লাশগুলো অধর চন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে পাঠানো হয়।

বর্তমানে সেনাবাহিনীর নেতৃত্বে উদ্ধারকারীরা ক্রেনসহ আরও অন্যান্য ভারী যন্ত্রপাতির ব্যবহার করে উদ্ধার কাজ চালাচ্ছেন।

দ্বিতীয় পর্যায়ের অভিযান হিসেবে এ ধাপের উদ্ধার অভিযানে অংশ নিচ্ছে সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের অধীনে প্রকৌশল বিভাগ, বিমান বাহিনী, নৌ-বাহিনীর প্রকৌশল বিভাগ, ফায়ার সার্ভিস ও রেডক্রিসেন্ট। পাশপাশি সহযোগিতা করছেন আনসার, র‌্যাব ও পুলিশের পাশাপাশি স্থানীয় স্বেচ্ছাসেবীরা।

মঙ্গলবার সকালেও অধর চন্দ্র বিদ্যালয়ে আপনজনের মরদেহ বুঝে নিতে অপেক্ষা করেন শোকাহত স্বজনরা। পরিচয় শনাক্ত চূড়ান্ত হওয়ার পরই স্বজনদের কাছে হস্তান্তর করা হচ্ছে মরদেহ।

রোববার রাত দশটার দিকে জীবিত চারজনকে উদ্ধারের প্রাথমিক প্রচেষ্টা হঠাৎ অগ্নিকাণ্ডের কারণে ভেস্তে গেলে কর্তৃপক্ষ ভারী যন্ত্রপাতি ব্যবহার করে উদ্ধার কাজ পরিচালনার সিদ্ধান্ত নেয়। ওই সময় পর্যন্ত জীবিত থাকা নারী গার্মেন্টস শ্রমিক শাহানাকে উদ্ধারের প্রচেষ্টা শেষ পর্যায়ে ছিল।

ইতোমধ্যে রানা প্লাজা ধসের ঘটনায় এ পর্যন্ত ওই ভবনের মালিক, মালিকের বাবা, ভবনে অবস্থিত কারখানাগুলোর মালিক ও সাভার পৌরসভার প্রকৌশলীসহ ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

রোববার দুপুরে বেনাপোল থেকে গ্রেফতার করা হয় ভবনের মালিক সোহেল রানাকে। আর সোমবার দুপুরে রানার বাবা আব্দুল খালেক ওরফে কলু খালেককে গ্রেফতার করা হয় রাজধানীর মগবাজার থেকে।

উল্লেখ্য, বুধবার (২৪ এপ্রিল) সকাল পৌনে ৯টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের বহুতল ভবনটি ধসে পড়ে।

ঢাকা জার্নাল, মে ০১, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.