অধিনায়কত্বে নেই সাকিব, নেতৃত্বে শান্ত

ফেব্রুয়ারি ১২, ২০২৪

জাতীয় দলের নেতৃত্ব থেকে সরে গেছেন সাকিব আল হাসান। তিন ফরম্যাটের নেতৃত্বের ভারই দেওয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে।

সোমবার বোর্ড সভার পর এ বছরের মতো শান্তকে অধিনায়ক করার কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হোসেন শান্ত।

এতদিন এই দায়িত্ব ছিল সাকিব আল হাসানের কাঁধে। তার চোখের সমস্যা ও অন্যান্য কারণে ‘অ্যাভেইলেবেলেটি’ নিয়ে অনিশ্চয়তা থাকায় শান্তকে বেছে নেওয়ার কথা জানিয়েছে বোর্ড। এ ব্যাপারে সাকিবের সঙ্গে কী কথা হয়েছে?
জানতে চাইলে মিরপুরে বিসিবি সভাপতি সাংবাদিকদের বলেন, ‘সাকিবের সঙ্গে কথা হয়েছে। সাকিবের এখন অবধি কালকে পর্যন্ত যেটা কথা হয়েছে; ওর চোখের সমস্যা এখনও যায়নি। কাজেই আমাদের সামনে শ্রীলঙ্কা সিরিজ আছে, তারপর আরেকটা সিরিজ আছে; বিশ্বকাপ আছে। আসলে ওর এভেইলেবেলেটিটা আমরা নিশ্চিত না। ’

‘অবশ্যই ও আমাদের প্রথম পছন্দ অধিনায়ক হিসেবে সবসময়ই ছিল, এখনও আছে। দুর্ভাগ্যবশত যেহেতু একটা অনিশ্চিত রয়ে গেছে, এটার মধ্যে আমরা থাকতে চাচ্ছি না। কাজেই আমরা সিদ্ধান্ত আর দেরি করতে চাইনি। এখন থেকে বিশ্বকাপের খুব বেশি দেরি নেই, এই সময়ে যেন স্মুথলি দলটা চলতে পারে; সেজন্য এই নামটা আমরা ঘোষণা করে দিয়েছি। ’

আগে থেকে দুই ফরম্যাটে অধিনায়ক থাকা সাকিব আল হাসান ওয়ানডে নেতৃত্ব পান গত এশিয়া কাপের আগে। হুট করে তামিম ইকবাল নেতৃত্ব ছাড়লে তাকে এই দায়িত্ব দেওয়া হয়। বিশ্বকাপের পর আর একদিনও অধিনায়ক থাকবেন না এমন কথা অবশ্য আগেই জানিয়েছিলেন সাকিব। তবে ধারণা ছিল সেটি শুধু ওয়ানডেতে।

শান্তর জন্য নেতৃত্ব অবশ্য নতুন কিছু নয়। গত বিশ্বকাপেও সাকিবের অনুপুস্থিতিতে দুটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন এই ব্যাটার। পরে তার নেতত্বে নিউজিল্যান্ডকে টেস্ট হারায় বাংলাদেশ। কিউই সফরেও প্রথমবারের মতো জয় পায় ওয়ানডে ও টি-টোয়েন্টিতে।