উস্কানিমূলক ৯৫৯৮টি লিংক অপসারণ হচ্ছে

ফেব্রুয়ারি ১২, ২০২৪

সদ্যসমাপ্ত দ্বাদশ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সোশ্যাল মিডিয়া থেকে অসত্য ও উস্কানিমূলক তথ্য সংশ্লিষ্ট ৯ হাজার ৫৯৮টি লিংক অপসারণের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি (ডাক ও টেলিযোগাযোগ) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

তবে জুনাইদ আহমেদ পলক জানান, ইউটিউব ও সোশ্যাল মিডিয়ায় অসত্য ও উস্কানিমূলক তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অন্তর্ভুক্ত নয়।

আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক সম্পূরক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, দেশে বর্তমানে ১৯ কোটি মোবাইল সিম গ্রাহক রয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ১৪ লাখ। ইন্টারনেটে ২০ লাখ যুবকের কর্মস্থান হচ্ছে। আইটিতে কাজ করছে ৬ দশমিক ৯ লাখ যুবক। এরা আমাদের দেশে প্রতি বছরে ১ দশমিক ৯ বিলিয়ন ইউএস ডলায় আয় করছে। প্রধানমন্ত্রী ও তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয়ের একান্ত প্রচেষ্টায় ১৭টি মোবাইল কোম্পানি প্ল্যান্ট স্থাপন করেছে এখানে। আমাদের দেশে যে সব মোবাইল ফোন বিক্রি হয়, তার ৯৫ ভাগ এখানে তৈরি হয়।