প্রথম নারী স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী

এপ্রিল ৩০, ২০১৩

29-04-13-14-New-Speaker-Sirঢাকা জার্নাল: বিনা প্রতিদ্বন্দ্বিতায়  দেশে এই প্রথম বারের মতো জাতীয় সংসদের স্পিকার পদে নির্বাচিত হয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরিন শারমীন চৌধুরী। প্রথমবারের মতো এবং সংরক্ষিত কোটায় সংসদ সদস্য হয়ে স্পিকার নির্বাচিত হওয়ার ঘটনাও প্রথম।

ভারপ্রাপ্ত স্পিকার কর্ণেল (অব.) শওকত আলীর সভাপতিত্বে মঙ্গলবার বিকেল সোয়া ৫টায় সংসদ অধিবেশনের শুরুতেই স্পিকার পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এ সময় স্পিকার পদে একজনেরই নাম প্রস্তাব জমা পড়ে।

ড. শিরিন শারমীনকে স্পিকার পদে প্রস্তাব করেন সরকার দলীয় সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। তার প্রস্তাবে সরকার দলীয় সংসদ সদস্য সাগুপ্তা ইয়াসমিন দলের পক্ষে সমর্থন জানান।

এরপর ভারপ্রাপ্ত স্পিকার বলেন, “এই পদে একজন মাত্র প্রতিদ্বন্দ্বী থাকায় তাকে নির্বাচিত ঘোষণা করা যেতে পারে। কিন্তু কার্যপ্রণালী বিধির ৮ (৪) ধারা অনুযায়ী এ বিষয়ে ভোটগ্রহণের বিধান রয়েছে। তাই আমি প্রস্তাবটি ভোটে দিচ্ছি।”

এরপর সংসদ সদস্যরা সকলেই হ্যাঁ ভোট দেন। পরে স্পিকার পদে শিরিন শারমিনকে নির্বাচিত ঘোষণা করা হয়।

নবনির্বাচিত স্পিকারকে সন্ধ্যায় শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাডভোকেট।

দেশের প্রথম নারী স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী ১৯৬৬ সালের ৬ অক্টোবার ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা প্রয়াত রফিকুল্লাহ চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রী থাকার সময়ে তার সচিব ছিলেন। মা প্রয়াত নাইয়ার সুলতানা পেশায় অধ্যাপক ছিলেন। স্বামী সৈয়দ ইশতিয়াক হোসাইন ওষুধ বিশেষজ্ঞ। তিনি দুই সন্তানের জননী। তার পৈত্রিক বাড়ি নোয়াখালি জেলায়।

শিক্ষা জীবনের প্রতিটি পর্বে গৌরবময় সাফল্যের অধিকারী ড. শিরিন শারমীন চৌধুরী ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিষয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। এর আগে স্নাতকেও (সম্মান) তিনি প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন। ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষায় মানবিক শাখায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম এবং ১৯৮৫ সালের এইচএসসি পরীক্ষায় একই শাখায় সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন তিনি।

তিনি যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে ‘রাইট অব ল’ বিষয়ে গবেষণায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। শিক্ষা জীবন শেষ করে তিনি আইন পেশায় মানবাধিকার ও সংবিধান বিষয়ে বিশেষজ্ঞ আইনজীবী হিসেবে আইন পেশায় নিয়োজিত হন। ঐতিহাসিক মাজদার হোসেন মামলার তিনি অন্যতম আইনজীবী ছিলেন।

মহাজোট সরকার ক্ষমতা গ্রহণের পর সংরক্ষিত মহিলা কোটায় সংসদে সংসদ সদস্য হন শিরিন শারমিন। পরে তিনি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।

সোমবার রাতে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় স্পিকার পদে তার মনোনয়ন চূড়ান্ত করা হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.