সংরক্ষিত ৪৮ আসন পাচ্ছে আ.লীগ

জানুয়ারি ৩১, ২০২৪

সংরক্ষিত নারী আসন বণ্টনের বিষয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ১৪ দলীয় শরিকদের জোটবদ্ধ করে ও স্বতন্ত্রদের সমর্থন নিয়ে এ সংক্রান্ত একটি চিঠি নির্বাচন কমিশনে জমা দিয়েছে। এতে করে তারা ৫০টি সংরক্ষিত মহিলা আসনের মধ্যে ৪৮টি পেতে যাচ্ছে।

বুধবার (৩১ জানুয়ারি) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা জোটবদ্ধ হওয়া সংক্রান্ত চিঠি ইসি সচিবের কাছে জমা দিয়েছে প্রতিনিধি দল।

দুপুরে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দ্বাদশ সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের নেতৃত্বে প্রতিনিধি দলটি ইসি সচিব মো. জাহাংগীর আলমের কাছে চিঠিটি হস্তান্তর করেন।

দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, ‘দ্বাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের বিষয়ে আমরা কাদের সঙ্গে জোটবদ্ধ হয়েছি, সে বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের সই করা চিঠি নিয়ে (ইসিতে) এসেছি।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি, ১৪ দলীয় শরিক জাসদ ১টি ও ওয়ার্কার্স পার্টি ১টি আসনে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থী এমপি হয়েছেন ৬২ জন। কল্যাণ পার্টি ১টি আসন পেয়েছে। জাতীয় পার্টি পেয়েছৈ ১১টি আসন।

প্রতিনিধি দলের প্রধান হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ‘আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য সমর্থন দেবেন। সেই সমর্থনসূচক আলাদা আালাদা চিঠি তাদের সইসহ আওয়ামী লীগের মাধ্যমে সন্নিবেশিত করে ইসি সচিবের কাছে জমা দিয়েছি। কমিশন প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।’

সংখ্যানুপাতিক পদ্ধতিতে নারী আসনের ৫০টির মধ্যে আওয়ামী লীগ ৩৮টি, জাতীয় পার্টি ২টি ও স্বতন্ত্ররা ১০টি আসন পায়।

ইতোমধ্যে নারী আসন বণ্টনের সুবিধার্থে সংসদে প্রতিনিধিত্বকারী দল ও স্বতন্ত্রদের কাছে ৩০ জানুয়ারির মধ্যে দলে যোগদান বা জোট করার বিষয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দ্বাদশ সংসদের হুইপ স্বপন বলেন, ‘ইসির চিঠির প্রেক্ষিতে আওয়ামী লীগের সংসদ সদস্যের পাশাপাশি ১৪ দলীয় জেটের আরও ২জন সংসদ সদস্য নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন। ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগ সংরক্ষিত নারী আসনে যাদের মনোনয়ন দেবে তাদেরকে তারাও (স্বতন্ত্র) সম্মতি দিয়েছেন।’

আওয়ামী লীগ ৩৮টি আসন বরাদ্দ পেতো। স্বতন্ত্রদের ১০টি আসন নিয়ে এখন আওয়ামী লীগের জন্য বরাদ্দ থাকছে ৪৮টি। বাকি দুটি থাকছে জাতীয় পার্টির।

আবু সাঈদ আল মাহমুদ স্বপন জানান, আওয়ামী লীগের নিজস্ব সংসদ সদস্য ২২৩ জন ও জোটের ২ জন। সব মিলিয়ে এখন সংরক্ষিত ৫০টির মধ্যে ৪৮টি আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হবে।

তিনি জানান, এটা জোট হচ্ছে। স্বতন্ত্র সংসদ সদস্যরা স্বেচ্ছায় তাদের ভোটাধিকার আওয়ামী লীগের কাছে সমর্পণ করেছেন। তারা আওয়ামী লীগ যে প্রার্থীদের মনোনয়ন দেবে— তাদের সমর্থন দেবেন, সেই সম্মতি জ্ঞাপন করেছেন।

‘ইসি সচিব প্রত্যেক স্বতন্ত্র সংসদ সদস্যের কাছে চিঠি দিয়ে জানতে চেয়েছেন, তাদের অবস্থান কী। তারা সবাই ঐক্যবদ্ধ হয়ে প্রধানমন্ত্রীর কাছে তাদের ক্ষমতাটি অর্পণ করেছেন। ৬২ জনই তাদের ভোটাধিকার আওয়ামী লীগ সভানেত্রীর কাছে সমর্পণ করেছেন। আওয়ামী লীগ যাকে মনোনয়ন দেবে, তাদের সমর্থন দেবেন তারা’, বলেন হুইপ স্বপন।

আওয়ামী লীগ প্রতিনিধি দলে উপদফতর সম্পাদক সায়েম খানও উপস্থিত ছিলেন।