১৩ দিনের রিমান্ডে কুলু খালেক

এপ্রিল ৩০, ২০১৩

kuluঢাকা জার্নাল:  সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় পৃথক দু’টি মামলায় সোহেল রানার বাবা আব্দুল খালেক ওরফে কুলু খালেকের ১৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার বিকেলে খালেককে আদালতে হাজির করে দু’টি মামলায় ১০ দিন করে মোট ২০ দিনের রিমান্ড আবেদন করেন ঢাকা জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক মীর শাহিন শাহ পারভেজ।

শুনানি শেষে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ওয়াসিম শেখ পুলিশের দায়ের করা মামলায় ৭ দিন ও রাজউকের দায়ের করা মামলায় ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

প্রসঙ্গত, রানা প্লাজা ধসের পরদিন বৃহস্পতিবার সাভার থানা পুলিশের এসআই ওয়ালী আশরাফ খান অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে রানা প্লাজার মালিক সোহেল রানা ও তার বাবা আব্দুল খালেকসহ ৬ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন। অপর আসামিরা হলেন, নিউ ওয়েভ বাটন ও নিউ ওয়েভের মালিক আমিনুল ইসলাম, ইথার টেক লিমিটেডের মালিক আনিসুর রহমান ও ডেভিড মেয়র রেকো এবং ফ্যানটম টেক ও ফ্যানটম অ্যাপারেলসের মালিক বজলুস সামাদ আদনান।

এছাড়াও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অথরাইজড অফিসার হেলাল উদ্দিন ইমারত নির্মাণ আইনে আরও একটি মামলা দায়ের করেন।

সোমবার রাজধানীর মগবাজার থেকে রানা প্লাজার মালিক সোহেল রানার বাবা আব্দুল খালেককে গ্রেফতার করা হয়। আর রোববার দুপুরে ভারতে পালিয়ে যাওয়ার সময় যশোরের বেনাপোলের সীমান্তবর্তী এলাকা থেকে গ্রেফতার করা হয় সোহেল রানাকে। সোমবার ওই দু’টি মামলায় রানাকেও ১৫ দিনের রিমান্ডে পাঠান একই আদালত।

এছাড়া গ্রেফতারকৃত ইথার টেক পোশাক কারখানার মালিক আনিসুর রহমানকে ১২ দিন এবং রানাকে পালাতে সহায়তা করার অভিযোগে গ্রেফতার শাহ আলম মিঠু ও অনিলকে ৫ দিনের রিমান্ডে পাঠান আদালত।

এর আগে এ দু’টি মামলায় দুই প্রকৌশলীসহ ৫ জনকে গ্রেফতার করে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়া হয়েছে। তারা হলেন, ফ্যানটম টেক ও ফ্যানটম অ্যাপারেলসের মালিক বজলুস সামাদ আদনান ও মাহমুদুর রহমান তাপস এবং নিউ ওয়েভ বাটন ও নিউ ওয়েভের মালিক আমিনুল ইসলাম এবং সাভার পৌরসভার দুই প্রকৌশলী ইমতেমাম হোসেন ও আলম মিয়া।

উল্লেখ্য, গত ২৪ এপ্রিল বুধবার সকাল পৌনে নয়টার দিকে সাভার বাসস্ট্যান্ডের কাছে নয়তলা বিশিষ্ট রানা প্লাজা নামে একটি ভবন ধসে পড়ে। এতে ৫টি গার্মেন্টস কারখানায় কয়েক হাজার শ্রমিক কর্মরত ছিলেন। রানা প্লাজার ধ্বংসস্তুপের নিচ থেকে মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত সরকারি হিসেবে ৩৯০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৩৫৩ জনের লাশ স্বজনের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্র জানিয়েছে। এছাড়া ভবনের ধ্বংসস্তুপ থেকে এ পর্যন্ত মোট জীবিত মানুষ উদ্ধারের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৪৭৯ জন ‍

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.