বিএনপি নেতা নবী কারাগারে

জানুয়ারি ৯, ২০২৪

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ নবী উল্লাহ নবীকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে। যাত্রাবাড়ী থানার বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনের মামলায় এই আদেশ দেন আদালত।

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিকালে শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিলা সুমু চৌধুরীর আদালত এই আদেশ দেন।

এর আগে, তিনি দিনের রিমান্ড শেষে আসামিকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের ওয়ারী জোনাল টিমের উপ-পরিদর্শক মো. আশরাফুল আলম । আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক এই আদেশ দেন।

গত ৬ জানুয়ারি আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০২৩ সালের ৫ নভেম্বর ধোলাইপাড়ের বিজিবি মার্কেটের সামনে পাকা রাস্তার ওপর অবস্থান করেন আসামিরা। পরে তারা দেশি অস্ত্র ও ককটেল নিয়ে সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন এবং সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি করেন।

নবীসহ অপর আসামিরা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার উদ্দেশ্যে এবং সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। ঘটনাস্থলের রাস্তার পাশে পার্কিং করা গ্রেড তুরাগ ট্রান্সপোর্ট কোম্পানির দুইটি বাসে অগ্নি সংযোগসহ ককটেল বিস্ফোরণ ঘটিয়ে রাস্তায় দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করেন। আসামি নবী উল্লাহ নবী গোপীবাগ বেনাপোল এক্সপ্রেস ট্রেনে অগ্নিসংযোগের ঘটনার মূল পরিকল্পনাকারী, অর্থদাতা ও ইন্ধনদাতা।

গত ৫ জানুয়ারি রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর উত্তরার ১১ নম্বর সেক্টরের একটি বাসা থেকে সাদা পোশাকে কয়েকজন লোক তাকে আটক করে নিয়ে যায় বলে অভিযোগ করে তার পরিবার।