জীবিত অবস্থায় ধ্বংসস্তূপে কাউকে পাওয়ার আশা নেই

এপ্রিল ৩০, ২০১৩

0,,16766571_302,00ঢাকা জার্নাল: সাভারে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে শাহিনা আক্তার নামে যে তরুণীকে জীবিত উদ্ধারের দীর্ঘ চেষ্টা আগুন লেগে ব্যর্থ হয়ে যায়, সোমবার বিকেলের দিকে তার মৃতদেহ সেখান থেকে বের করে আনা হয়েছে। উদ্ধারকাজের সাথে জড়িত কর্মকর্তারা এখন বলছেন, দুর্ঘটনার সাতদিন পর ধ্বংসস্তূপ থেকে আর কাউকে জীবিত উদ্ধারের আশা তারা কার্যত ছেড়ে দিচ্ছেন।

সেই যুক্তিতে গতরাত থেকে ধ্বংসস্তূপ সরাতে ভারী যন্ত্রপাতির ব্যবহার শুরু হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯০।

গত সোমবারেও পাঁচটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।তবে এখনও পর্যন্ত কয়েকশো নারী পুরষের কোন খোঁজ পাওয়া যায়নি। উদ্ধার অভিযানের ৭ষ্ঠ দিনে উদ্ধারকারী কর্মকর্তারা বলছেন, এ পর্যন্ত ২৪৭৯ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

তারা বলছেন, এখনো নিখোঁজ চারশো জনের মতো। ভবন ধসের প্রায় এক সপ্তাহের মাথায় আর কাউকে জীবিত অবস্থায় উদ্ধারের আশা ছেড়ে দিয়েছেন কর্মকর্তারাও।

বর্তমানে উদ্ধারকারীরা ভারী যন্ত্রপাতি ব্যবহার করে কংক্রিটের পাত সরানোর চেষ্টা করছেন। এসময় কয়েকটি পাত উপর থেকে পড়ে যায়।

শাহানাকে উদ্ধারের চেষ্টা ব্যর্থ হওয়ার পরই ভারী যন্ত্রপাতি ব্যবহার করে উদ্ধার অভিযানের দ্বিতীয় পর্ব শুরু হয়। এর আগে, সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ধার কাজ দেখতে গিয়েছিলেন।

তিনি হাসপাতালে চিকিৎসাধীন আহতদের সাথে কথা বলে তাদের পুনর্বাসনের আশ্বাস দিয়েছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.