পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়নে অবহেলায় ছাড় নয়

সেপ্টেম্বর ১১, ২০২৩

 

২০২৩ সালের এসএসসি পরীক্ষার খাতা মূল্যায়নে দায়িত্বহীনতা ও অবহেলার কারণে ৩৯ জন শিক্ষককে পাঁচ বছরের জন্য কালো তালিকাভুক্ত করা হয়েছে। এসব শিক্ষকদের খাতা মূল্যায়নের সম্মানীও দেওয়া হবে না। আর নতুন করে কোনও শিক্ষক পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়নে দায়িত্বহীন কর্মকাণ্ড ও অবহেলা দেখালে তাদেরও শাস্তি নিশ্চিত করা হবে।

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বলেন, এসএসসি পরীক্ষার খাতা মূল্যায়নে যারা দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন ও অবহেলা করেছেন তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে। আগামী পাঁচ বছর পরীক্ষার খাতা মূল্যায়ন ও পরীক্ষা সংক্রান্ত সব ধরনের কার্যক্রম থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। তাছাড়া ভবিষ্যতে যারা দায়িত্বহীনতার পরিচয় দেবেন কিংবা ন্যূনতম অবহেলা দেখাবেন তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ঢাকা বোর্ডের অধীনে পরিচালিত ২০২৩ সালের এসএসসি পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে ৩ হাজার ১৬ জন পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে। ফলাফল পরিবর্তন হয়েছে পরীক্ষকদের দায়িত্বহীনতা ও অবহেলার কারণে। ভবিষ্যতে যাতে এ ধরণের কোনও ঘটনা না হয় সে কারণে ঢাকা শিক্ষা বোর্ড ৩৯ জন পরীক্ষককে আগামী ৫ বছরের জন্য কালো তালিকাভুক্ত করেছে। এসব শিক্ষকরা ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত পরীক্ষার খাতা মূল্যায়ন করতে পারবেন না। শুধু তাই নয়, পাবলিক পরীক্ষা সংক্রান্ত কোনও কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

গত ৫ সেপ্টেম্বর জারি করা ঢাকা শিক্ষা বোর্ডের অফিস আদেশে বলা হয়, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে দায়িত্বহীনতা ও অবহেলার জন্য প্রধান পরীক্ষকসহ ৩৯ পরীক্ষককে আগামী পাঁচ বছরের জন্য কালো তালিকাভুক্ত করা হলো। কালো তালিকাভুক্ত শিক্ষকরা মাধ্যমিক ও উচ্চশিক্ষা ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে আগামী পাঁচ বছরের মধ্যে অনুষ্ঠিতব্য পাবলিক পরীক্ষায় কোনও ধরনের দায়িত্ব পালন করতে পারবেন না।