হাওয়াইয়ে দাবানল: মৃত্যু ৬৭

আগস্ট ১২, ২০২৩

হাওয়াইয়ের মাউইতে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৭। অনুসন্ধান দলগুলো লাহাইনা শহরের ধোঁয়াটে ধ্বংসাবশেষের মধ্যে অভিযান চালাচ্ছে। কীভাবে ঐতিহাসিক রিসোর্ট এলাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে, তা জানার চেষ্টায় আছেন কর্মকর্তারা।

হাওয়াইয়ের অ্যাটর্নি জেনারেল অ্যান লোপেজ শুক্রবার বলেন, ‘বিধ্বংসী দাবানলের ঘটনাটি তদন্ত করা হচ্ছে।’

তিনি বলেন, ‘মাউই এবং হাওয়াই দ্বীপপুঞ্জে দাবানলের সময় এবং পরে সমালোচনামূলক সিদ্ধান্ত গ্রহণ এবং স্থায়ী নীতিগুলো নিয়ে ব্যাপক পর্যালোচনা পরিচালনা করবে অ্যাটর্নি জেনারেল বিভাগ।’

দাবানলটি হাওয়াইয়ের ইতিহাসে সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগে পরিণত হয়েছে। ১৯৬০ সালে বিগ আইল্যান্ডে সুনামিতে ৬১ জনের মৃত্যুর ঘটনাকেও ছাড়িয়ে গেছে।

মাউই কাউন্টির কর্মকর্তারা অনলাইন বিবৃতিতে বলেছেন, মকলকর্মীরা আগুনের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন। আগুন এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। তবে ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য লাহাইনার বাসিন্দাদের বাড়ি ফিরতে দেওয়া হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, পুড়ে যাওয়া হাজারও ভবনে আরও মরদেহ থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ কারণে এসব এলাকায় কুকুর নিয়ে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

মঙ্গলবার রাতে এই দাবানল শুরু হয়। এতে হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছে। ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে অনেক বছর এবং বিলিয়ন ডলারের প্রয়োজন হবে জানিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র: আল জাজিরা