মিয়ানমারের রাষ্ট্রীয় দুটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারির পথে যুক্তরাষ্ট্র

জুন ২১, ২০২৩

মিয়ানমার সামরিক জান্তার অর্থায়ন বন্ধে দেশটির ওপর নতুন বিধি-নিষেধ আরোপের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। নতুন পরিকল্পনার মধ্যে নেপিদোর রাষ্ট্রীয় কয়েকটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা অন্যতম। বিষয়টি সম্পর্কে অবগত সূত্র ও থাইল্যান্ডের কয়েকটি সংবাদমাধ্যমের বরাতে বুধবার (২১ জুন) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রয়টার্স।

মঙ্গলবার (২০ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে দ্য থাই জানিয়েছে, মিয়ানমার ফরেন ট্রেড ব্যাংক ও মিয়ানমার ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের ওপর যত দ্রুত সম্ভব নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র।

থাইল্যান্ডের মার্কিন দুতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, ‘অভ্যুত্থান ও সংশ্লিষ্ট সহিংসতার দায়বদ্ধতা বৃদ্ধির জন্য বিভিন্ন উপায়ে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। দেশটির রাজস্ব আয়ে হ্রাস টানা এ চেষ্টার মধ্যে অন্যতম।’

২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে সামরিক জান্তা গোষ্ঠী ক্ষমতা দখল করে নেয়। এরপর থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো তাদের ওপর বেশ কয়েকবার বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে আসছে।

তবে সামরিক জান্তা মুখপাত্র জ মিন টুন জানিয়েছেন, নতুন কোনও নিষেধাজ্ঞা নিয়ে উদ্বিগ্ন নয় তারা। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে তিনি জানান, আগেও নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে জান্তা সরকার, তাই নতুন কোনও নিষেধাজ্ঞায় তেমন কোনও সমস্যা হবে না।

সূত্র বলছে, মিয়ানমারের ওপর এমন নিষেধাজ্ঞা দিলে থাইল্যান্ডসহ অঞ্চলটির অন্যান্য দেশের অর্থনীতিতে প্রভাব পড়বে। কেননা, আঞ্চলিক রাষ্ট্রীয় ব্যাংকগুলো পরস্পরের সঙ্গে সংযুক্ত থাকে।

এদিকে ২০১৪ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলকারী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা বলছেন, ব্যাংককের নিরাপত্তার জন্য মিয়ানমার সরকারের সঙ্গে সরাসরি আলোচনা প্রয়োজন। সূত্র: রয়টার্স