চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ ১৬ জনের পদত্যাগ

মার্চ ১২, ২০২৩

ব্যক্তিগত কারণ দেখিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টরসহ প্রশাসনের বিভিন্ন পর্ষদ থেকে একযোগে ১৬ জন পদত্যাগ করেছেন। সর্বমোট ১৮টি প্রশাসনিক পদ থেকে তারা পদত্যাগ করেছেন। রোববার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের তারা ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদের নিকট এ পদত্যাগ পত্র জমা দেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা পদত্যাগ করেছেন বলে উল্লেখ করা হলেও পর্দার আড়ালে আছে অন্য রহস্য। যা নিয়ে কেউই এখনও মন্তব্য করেছেন না।

প্রক্টরিয়াল বডির ৬ সদস্যদের পদত্যাগ
চবি প্রক্টর ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল ইসলাম ভূঁইয়াসহ আরো ৫ জন সহকারী প্রক্টর একযোগে পদত্যাগ করেছেন। তারা হলেন— ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদুল ইসলাম, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রামেন্দু পারিয়াল, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক এস. এ. এম. জিয়াউল ইসলাম, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কুদ্দুস লাবলু এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহরিয়ার বুলবুল তন্ময়।

প্রভোস্ট ও হাউজ টিউটরসহ ১১ পদের ৯ জনের পদত্যাগ
বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল শহীদ আবদুর রব হলের প্রভোস্ট ড. রবিউল হাসান ভূঁইয়াসহ একই হলের দুজন হাউজ টিউটর পদত্যাগ করেন। তারা হলেন, মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. এইচ. এম. আব্দুল্লাহ আল মাসুদ, ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক রমিজ আহমেদ সুলতান।

পদত্যাগ করেন শাহজালাল হলের হাউজ টিউটর ও ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো: শাহরিয়ার বুলবুল তন্ময়, আলাওল হলের সিনিয়র হাউজ টিউটর ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ঝুলন ধর, এ.এফ. রহমান হলের হাউজ টিউটর ও সংগীত বিভাগের সহকারী অধ্যাপক অনাবিল ইহসান, শামসুন নাহার হলের হাউজ টিউটর ও নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক শাকিলা তাসমিন, প্রীতিলতা হলের হাউজ টিউটর ফারজানা আফরিন রুপা, দেশনেত্রী বেগম খালেদা জিয়া হলের সিনিয়র হাউজ টিউটর ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: শাহ আলম, একই হলের হাউজ টিউটর ও রাজনীতি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক উম্মে হাবিবা এবং দর্শন বিভাগের প্রভাষক নাসরিন আক্তার।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর অতিরিক্ত পরিচালক ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক পদত্যাগ করেছেন।

পদত্যাগের বিষয়টি দৈনিক আমার সংবাদ এর প্রতিনিধিকে নিশ্চিত করেন চবি ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে.এম. নূর আহমেদ। তিনি বলেন, ‘আজ ১৬ জন শিক্ষক ১৮ টি পদ থেকে পদত্যাগ করেছেন। প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়াসহ সহকারী প্রক্টর ও বিভিন্ন হলের হাউজ টিউটর পদত্যাগ করেছেন। তারা সকলে তাদের ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ পত্র জমা দিয়েছেন।’

তিনি আরো বলেন, ‘পদত্যাগ করা সকলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তারা তাদের শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন পদে অতিরিক্ত দায়িত্ব পালন করেছেন। আমাদের প্রশাসন চলমান আছে। তাদের পদত্যাগে প্রশাসনের কর্ম তৎপরতা কমেনি। প্রক্টরের পদত্যাগে নতুন করে প্রক্টর নিয়োগ করা হয়েছে।’

পদত্যাগের বিষয়ে সহকারী প্রক্টর গোলাম কুদ্দুস লাবলু বলেন, ‘আমি ব্যক্তিগত কারণে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। সহকারী প্রক্টরের দায়িত্ব পালন করা খুবই চ্যালেঞ্জিং কাজ। এতে আমি নিজেকে এবং আমার পরিবারকে ঠিকমতো সময় দিতে অসুবিধা হয়ে যায়। তাই পদত্যাগ করেছি আমি।’ তিনি আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অনেক বিষয় নিয়ে প্রশাসনের সাথে মতবিরোধ ছিল। তবে, সেটা আমি বিবেচনায় আনছি না। আমি এসব বিষয়ে এখন মন্তব্য করতে চাই না।’

ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর অতিরিক্ত পরিচালক ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক বলেন, আমি ব্যক্তিগত কারণে আমার দায়িত্ব ছেড়েছি। এই দায়িত্বের কারণে আমার কাজের অনেক চাপ তৈরি হয়েছে। তাই আমি পদত্যাগ করেছি।