বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

মার্চ ১২, ২০২৩

দ্বিতীয় টি-টোয়েন্টির সংক্ষিপ্ত স্কোর- ইংল্যান্ড: ২০ ওভারে ১১৭/১০

বাংলাদেশ- ১৮.৫ ওভারে ১২০/৬ (লক্ষ্য ১১৮); নাজমুল শান্ত (৪৬*), তাসকিন আহমেদ (৮*)।

ফল: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী।

মিরাজের আউটের আগ পর্যন্ত ম্যাচের কর্তৃত্ব বাংলাদেশের হাতেই ছিল। কিন্তু দ্রুত মিরাজ, সাকিব ও আফিফের আউটে নাটকীয় হয়ে দাঁড়ায় শেষটা। তবে নাজমুল হোসেন শান্ত প্রান্ত আগলে থাকায় দিশা হারায়নি বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিক দল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে। তাতে এই প্রথম দ্বিপাক্ষিক কোনও সিরিজে ইংল্যান্ডকে হারানোর ইতিহাস গড়েছে সাকিব-শান্তরা।

মিরাজের পর আউট সাকিব

যে জুটিতে জয়ের কাছে চলে আসা সেটি ভেঙেছে মিরাজের বিদায়ে। নতুন নামা অধিনায়ক সাকিব অবশ্য ব্যাটিংয়ে ভূমিকা রাখতে পারলেন না। মঈন আলীর বলে উঠিয়ে মারতে গেলে ক্যাচ আউট হয়েছেন রানের খাতা খুলবার আগে।

দারুণ জুটিতে মোমেন্টাম বদলের পর আউট মিরাজ

তৌহিদ হৃদয়-নাজমুল শান্ত জুটি দলকে কক্ষপথে রাখলেও রান রেটের চাপ ছিল যথেষ্ট। হৃদয়ের বিদায়ে সেই চাপটা বেড়ে গিয়েছিল। কিন্তু নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ে সেই চাপ হ্রাস করতে সময়ও লাগেনি। চাহিদা অনুযায়ী চার-ছক্কা মেরে দলকে জয়ের বন্দরে নিয়ে যেতে অবদান রেখেছেন। দলের মোমেন্টাম বদলে দেওয়া ৪১ রানের এই জুটি ভেঙেছে মিরাজের বিদায়ে। আর্চারের বলে পুল করতে গিয়ে মিড উইকেটে ক্যাচ আউট হয়েছেন তিনি। ফেরার আগে মিরাজ ১৬ বলে ২০ রান করেছেন। তাতে ছিল দুটি ছয়। তখন স্কোর ছিল ৪ উইকেটে ৯৭।

তৌহিদের বিদায়ে চাপ আরও বাড়লো

পাওয়ার প্লেতে দুই উইকেট হারানোয় রান রেটের চাপ বাড়ছিল অনেক। সেই চাপ সামাল দেওয়ার প্রতিশ্রুতি ছিল তৌহিদ হৃদয় ও নাজমুল শান্তর মাঝে। তৌহিদ হৃদয় বেশ কিছু বাউন্ডারিতে চাপ কমানোর চেষ্টা করছিলেন। ১১তম ওভারে অভিষিক্ত লেগ স্পিনার রেহান বল করতে এসেই সাজঘরে পাঠান তাকে। দলীয় ৫৬ রানে অযথা বাইরের বল খেলতে গিয়ে ওকসের ক্যাচে পরিণত হয়েছেন হৃদয়। ফেরার আগে ১৮ বলে দুই চারে ১৭ রান করেছেন।

পাওয়ার প্লেতে দুই উইকেটের বিনিময়ে আসলো ৩২

পাওয়ার প্লেতে লিটনের বিদায়ের পর রানের চাকা সেভাবে সচল ছিল না বাংলাদেশের। পাওয়ার প্লের শেষ ওভারে রনির বিদায়ে বরং চাপটা আরও বাড়ে। শেষ পর্যন্ত দুই উইকেট হারিয়ে ৩২ রান তুলতে পেরেছে স্বাগতিক দল।

লিটনের পর পাওয়ার প্লেতে সাজঘরে রনি

লিটনের আউটের পর চাপটা আরও বাড়ে রনির বিদায়ে। পাওয়ার প্লেতে পর্যাপ্ত রান তুলতে পারছিলেন না কেউই। স্কোরবোর্ডেও তার প্রভাব পড়তে থাকে। বিপরীতে ইংলিশ পেসাররা শর্ট বলকে অস্ত্র বানিয়ে প্রলুব্ধ করতে থাকেন স্বাগতিকদের। তাতে কপাল পুড়েছে রনি তালুকদারের। আর্চারের শর্ট বল উঠিয়ে মারতে গিয়ে বিপদ ডেকে আনেন তিনি। ১৪ বলে ৯ রানে মঈন আলীর ক্যাচে পরিণত হয়েছেন। তার ইনিংসে ছিল মাত্র একটি চার।

শুরুতে ফিরলেন লিটন

ইংল্যান্ডের বিপক্ষে বাজে ফর্ম অব্যাহত থাকলো লিটন দাসের। মিরপুরে দ্বিতীয় ম্যাচেও ইনিংস বড় করতে পারলেন না। তৃতীয় ওভারে স্যাম কারানের শর্ট বল পুল করতে গিয়ে সহজ ক্যাচ দিয়ে ৯ রানে ফিরেছেন। তার ৯ বলের ইনিংসে ছিল ১টি চার।

ইংল্যান্ডকে ১১৭ রানে থামিয়েছে বাংলাদেশ

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে ১৫৬ রানে আটকে দিয়েছিল বাংলাদেশ। জিতেছিল ৬ উইকেটে। শেষ দিকে দুর্দান্ত বোলিংয়ে তাদের বেশিদূর যেতে দেয়নি স্বাগতিকরা। তবে মিরপুরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে আরও দুর্দান্ত দেখা গেলো তাদের। ম্যাচে কেবল পাওয়ার প্লেতে ইংল্যান্ডের নিয়ন্ত্রণ ছিল। এরপর বাকি সময় দাপট দেখিয়েছে বাংলাদেশই। মেহেদী হাসান মিরাজের অসাধারণ বোলিংয়ে ইংল্যান্ডকে ১১৭ রানে থামিয়ে দিয়েছে।

মিরাজ তার চার ওভারে ১২ রান দিয়ে চার উইকেট নেন। শেষ ওভারে তিন উইকেট যায় ইংল্যান্ডের। মোস্তাফিজুর রহমান ইনিংসের শেষ ওভারের প্রথম বলে বেন ডাকেটকে (২৮) আউট করেন। একই ওভারের পঞ্চম বলে রেহান আহমেদ রান আউট হন। বলটি ছিল ওয়াইড। শেষ বলে রান আউট হন জোফরা আর্চার।

১১৮ রান করলেই বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে প্রথম কোনও সিরিজ জয়ের রেকর্ড গড়বে তারা।

চতুর্থ উইকেটে মিরাজের ক্যারিয়ার সেরা বোলিং

প্রথম ওভারেই মেহেদী হাসান মিরাজ পান সাফল্য। পরের ওভারে আর কোনও উইকেট পাননি। তৃতীয় ওভারে তিন বলে জোড়া আঘাত হানেন তিনি। শেষ ওভারে পেলেন চতুর্থ উইকেট। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ফিরে দুর্দান্ত এই বাংলাদেশি স্পিনার। চার ওভারে ১২ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন তিনি। ১৭তম ওভারে ক্রিস জর্ডানকে রনি তালুকদারের ক্যাচ বানান মিরাজ। ১০ বলে মাত্র ৩ রান করেন ইংলিশ ব্যাটসম্যান।

৩ বলে মিরাজের জোড়া আঘাতে বিপাকে ইংল্যান্ড

নিজের তৃতীয় ওভারে মেহেদী হাসান মিরাজ তার দ্বিতীয় উইকেট তুলে নিলেন। তার দ্বিতীয় বলে স্যাম কারান ১২ রানে স্টাম্পিং হন। ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলেন তিনি। বল লিটন দাসের হাতে গেলে দ্রুত স্টাম্প ভাঙেন। দুই বল পর একইভাবে ক্রিস ওকসও ফিরে যান, রানের খাতা না খুলেই।

প্রথম ওভারেই উইকেট পেলেন মিরাজ

সাকিব আল হাসান ও হাসান মাহমুদের মতো প্রথম ওভারেই উইকেটের দেখা পেলেন মেহেদী হাসান মিরাজ। শামীম হোসেন পাটোয়ারীর বদলে একাদশে ঢুকে আস্থার প্রতিদান দিলেন তিনি। এই স্পিনার নবম ওভারের শেষ বলে মঈন আলীকে থামান। ১৭ বলে ১৫ রান করে বদলি ফিল্ডার শামীমের ক্যাচ হন ইংলিশ ব্যাটসম্যান। ৫৭ রানে চতুর্থ উইকেট নেই সফরকারীদের।

আবারও হাসানের শিকার বাটলার

আগের ম্যাচে ৬৭ রানের সেরা ইনিংস খেলেছিলেন জস বাটলার। তাকে থামান হাসান মাহমুদ। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ডানহাতি ফাস্ট বোলারের কাছে ফের থামলেন ইংলিশ অধিনায়ক। এবার মাত্র ৬ বল খেলে ৪ রান করেন বাটলার। হাসানের দুর্দান্তে ডেলিভারিতে বোল্ড হন তিনি। ওপেনিংয়ে না নেমে চারে ব্যাটিং করেন বাটলার।

তৃতীয় বলেই সাকিবের সাফল্য

তাসকিন আহমেদ ১৬ রানে প্রথম উইকেট তুলে নেন। ক্রিজে ফিল সল্টের সঙ্গে জুটি বাঁধেন মঈন আলী। পাওয়ার প্লে শেষে এই দুজন ইংল্যান্ডের স্কোরবোর্ডে যোগ করেছেন আরও ৩৪ রান।

পাওয়ার প্লেতে বাংলাদেশ দেয় ৫০ রান, পেয়েছে এক উইকেট। সপ্তম ওভারে সাকিব আল হাসান বল হাতে নেন এবং তৃতীয় বলেই পান সাফল্য। সল্টকে ফিরতি ক্যাচে থামান তিনি। ১৯ বলে ৩ চার ও ১ ছয়ে ২৫ রান করেন ইংলিশ ওপেনার। ওই ওভার সাকিব শেষ করেন মাত্র ১ রান দিয়ে। ৫০ রানে দ্বিতীয় উইকেট হারালো সফরকারীরা।

তাসকিন ভাঙলেন উদ্বোধনী জুটি

ইনিংসের প্রথম ওভার করেন তাসকিন আহমেদ। পঞ্চম বলে ম্যাচের প্রথম বাউন্ডারি মারেন ডেভিড মালান। নিজের পরের ওভারে বাংলাদেশি পেসার তাকে নিজের শিকার বানালেন। ১৬ রানে তাসকিন ভাঙলেন উদ্বোধনী জুটি। ৫ রানে হাসান মাহমুদের ক্যাচ হন মালান।

ওপেনিং করলেন না বাটলার

টি-টোয়েন্টিতে পাঁচ বছর পর ওপেনিংয়ে দেখা গেলো না জস বাটলারকে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে শেষবার ওপেনারের ভূমিকায় ছিলেন না তিনি। ফিল সল্ট ও ডেভিড মালান বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে উদ্বোধনী জুটি গড়েছেন। ২ ওভারে তারা তুলে নিয়েছেন ১৬ রান।

একটি করে পরিবর্তন এনেছে বাংলাদেশ ও ইংল্যান্ড

মিরপুরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দুই দলই একটি করে পরিবর্তন এনেছে একাদশে। শামীম হোসেন পাটোয়ারীর বদলে বাংলাদেশ দলে মেহেদী হাসান মিরাজ। ইংল্যান্ড মার্ক উডকে বসিয়ে ডেকেছে স্পিনার রেহান আহমেদকে। এই প্রথমবার টেস্ট খেলবেন তিনি।

বাংলাদেশ একাদশ: রনি তালুকদার, লিটন দাস (উইকেটকিপার), নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ: ফিল সল্ট, ডেভিড মালান, জস বাটলার (অধিনায়ক ও উইকেকিপার), বেন ডাকেট, মঈন আলী, স্যাম কারান, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রেহান আহমেদ, জোফরা আর্চার।

টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতেছে বাংলাদেশ। সাকিব আল হাসান বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। মেহেদী হাসান মিরাজকে নেওয়া হয়েছে শামীম হোসেন পাটোয়ারীর বদলে।

সাকিব টসে জেতার পর বলেন, ‘আমরা জানি না ভালো স্কোর কত, দেখা যাক। শেষ ম্যাচে আমরা সত্যিই ভালো খেলেছিলাম কিন্তু আজ আরেকটি চ্যালেঞ্জ। ইংল্যান্ড বিশ্ব চ্যাম্পিয়ন কিন্তু ছেলেরা অনেক আত্মবিশ্বাসী। আমাদের ৪০ ওভার ভালো ক্রিকেট খেলতে হবে, যে ওভার আসবে প্রত্যেকটি।’

সিরিজ জয়ের মিশনে মাঠে নামছে বাংলাদেশ

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নেওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। চট্টগ্রামে প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে সাকিব আল হাসানের দল। জিতলেই এক ম্যাচ হাতে রেখে প্রথমবারের মতো ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের আনন্দে মাতবে বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে রবিবার বেলা তিনটায় ম্যাচটি শুরু হবে, সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি স্পোর্টস।