জাতিসংঘ রেজুলেশনে বাংলাদেশের সমর্থন চায় যুক্তরাষ্ট্র

ফেব্রুয়ারি ১৬, ২০২৩

আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের এক বছর হবে। এজন্য জাতিসংঘ সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে একটি রেজুলেশন গ্রহণের আলোচনা চলছে। ওই রেজুলেশনে বাংলাদেশের সমর্থন চায় যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে বুধবার (১৫ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর জ্যেষ্ঠ উপদেষ্টা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাউন্সিলর ডেরেক শোলের ঢাকা সফরের সময়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন একাধিক সূত্র।

এ বিষয়ে একজন কর্মকর্তা বলেন, ‘রেজুলেশনে সমর্থন চাওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের আরেকটি অনুরোধ হচ্ছে রাশিয়ার সঙ্গে যেকোনও আলোচনার সময়ে বাংলাদেশ যেন তাদেরকে যুদ্ধ বন্ধ করার অনুরোধ করে।’

রেজুলেশনে বাংলাদেশের অবস্থানের বিষয়ে মার্কিন প্রতিনিধি দলকে কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি জানিয়ে তিনি বলেন, ‘আমাদের সাধারণ অবস্থান হচ্ছে দেশভিত্তিক কোনও রেজুলেশনে আমরা ভোট দানে বিরত থাকি। তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে যে পাঁচটি রেজুলেশন জাতিসংঘে গ্রহণ করা হয়েছে, তারমধ্যে দুটিতে বাংলাদেশ পক্ষে ভোট দিয়েছে এবং বাকি তিনটিতে ভোট দেয়নি।’

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন বৃহস্পতিবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে জানান—ডেরেক শোলের সঙ্গে বিভিন্ন বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রাশিয়া-ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান এবং অনতিবিলম্বে সহায়তা কার্যক্রম সম্প্রসারণ করার জন্য অনুরোধ জানানো হয় এবং যুদ্ধের পরিসমাপ্তির পক্ষে বাংলাদেশ তার জোরালো অবস্থান পুনর্ব্যক্ত করে। পাল্টাপাল্টি বাণিজ্য অবরোধের জেরে বিশ্বব্যাপী সৃষ্ট খাদ্য ও জ্বালানি সংকট ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির ফলে অর্থনৈতিক সংকট সৃষ্টি হচ্ছে উল্লেখ করে এর নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ যুক্তরাষ্ট্রর প্রতি আহ্বান জানিয়েছে।

সেহেলি সাবরিন আরও জানান—মার্কিন প্রতিনিধিদল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) কার্যক্রমের ইতিবাচক পরিবর্তনের বিষয়ে সাধুবাদ জানিয়ে টেকসই সংস্কারের প্রতি গুরুত্বারোপ করে।