ফলাফলের ভিত্তিতে রোল নম্বর নির্ধারণ চান না শিক্ষামন্ত্রী

ডিসেম্বর ১২, ২০২২

পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শ্রেণিতে রোল নম্বর নির্ধারণ চান না শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  তিনি বলেন, ‘‘ক্লাসে রোল নম্বর থাকে আমি চাই সেটি না থাকা এবং ইউনিক আইডি থাকে সেই ইউনিক আইডি দিয়ে ক্লাসে যাবেন।’

সোমবার (১২ ডিসেম্বর) ‘আর্ন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউট মিলায়তনে ২০২৩ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির ডিজিটাল লটারির ফল প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচলক অধ্যাপক নেহাল আহমেদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ডা. দীপু মনি বলেন, আমাদের লক্ষ্য ২০২৩ সালের নতুন শিক্ষাক্রমে শিক্ষা বিষয়ে একটি শৃঙ্খলায় নিয়ে আসা। গবেষণা করে দেখতে হবে কোনদিকে আমাদের বেশি নজর দেওয়া দরকার। তাহলে আরও উন্নত করা সম্ভব হবে।  ক্লাসে সেসব শিক্ষার্থীর ভালো নম্বর হয়, সেই অনুযায়ী রোল নম্বর হয় ১, ২ ৩, ৪ করা হয়।  অধিকাংশ ক্ষেত্রে শিক্ষকরা ভালো ফলাফল করা শিক্ষার্থীদের দিকে বেশি মনোযোগ দেন।  যারা ভলো পারছেন শিক্ষাকও তাদের সঙ্গে বেশি সম্পৃক্ত। হন। কিন্তু যে শিক্ষার্ধথী অতো ভালো পারেনি সে হয়ত পেছনের দিকে বসে থাকে। ক্রমশ সে পিছিয়ে পড়তে থাকে। এভাবে লেখাপড়া পিছিয়ে পড়তে পড়তে জীবনেও পিছিয়ে পড়ে। এই পিছিয়ে পড়া সঠিক নয়। সকল শিক্ষার্থীর প্রতি মনোযোগী হতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ক্লাসে রোল নম্বর থাকে আমি চাই সেটি না থাকা এবং ইউনিক আইডি থাকে সেই ইউনিক আইডি দিয়ে ক্লাসে যাবেন। আমরা চাই সবাই ভালো পারফর্মম করুক।  যারা একটু পিছিয়ে আছে তারা যদি আরও দুইতিন শিক্ষার্থীর সহযোগিতা পায় তাহলে পিছিয়ে পড়ারা এগিয়ে যাওয়ার সুযোগ পাবে। এসব নানা কারণে আমরা নতুন শিক্ষাক্রম নিয়ে আসছি। ইউনিক আইডির ব্যবস্থা করছি, লটারির মাধ্যমে ভর্তির ব্যবস্থা করছি। সবকিছু মিলিয়ে শিক্ষা ব্যবস্থার একটা রিফর্ম হবে।  শিক্ষা ব্যবস্থার মাধ্যমে উন্নত টেকসই জাতি পাবো।