যেভাবে শেষ ষোলোয় যেতে পারে আর্জেন্টিনা

নভেম্বর ৩০, ২০২২

সৌদি আরবের কাছে হেরেই নক আউটের পথটা জটিল করে ফেলেছে আর্জেন্টিনা। মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলের জয় এনে দিয়েছে স্বস্তি। তার পরেও শেষ ষোলোর টিকিট পেতে পোল্যান্ডের মতো দলের বিপক্ষে অনেক হিসাব-নিকাশও মাথায় রাখতে হচ্ছে আলবিসেলেস্তেদের। তাহলে দেখে নেওয়া যাক বিশ্বকাপে আর্জেন্টিনার শেষ ষোলোয় যাওয়ার সমীকরণ।

আর্জেন্টিনা জিতলে কী হবে?

আগে গ্রুপ ‘সি’এর সর্বশেষ অবস্থা দেখে নেওয়া যাক। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড। আর্জেন্টিনা ও সৌদি আরব দুই দলই ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। এখন পোলিশদের বিপক্ষে একটি জয়ই পারে মেসিদের শেষ ষোলো নিশ্চিত করতে।

গ্রুপ থেকে পরের দল নিশ্চিত করবে সৌদি আরব-মেক্সিকো ম্যাচ থেকে। সৌদি আরব জিতলেই আর্জেন্টিনার সঙ্গী হবে নকআউটে।

গ্রুপ সেরা অথবা রানার্স আপ হওয়াও নির্ভর করছে সৌদি আরবের ম্যাচের ফলাফলের ওপর। যেহেতু জিতলে আর্জেন্টিনা-সৌদি দুই দলেরই পয়েন্ট ৬ হবে। তখন গোল গড় বিবেচনায় নিয়ে গ্রুপসেরা নির্ধারণ করা হবে।

অপর দিকে মেক্সিকো যদি আরব দেশটিকে হারিয়ে দেয়, তখন পোল্যান্ড ও মেক্সিকোর মধ্য থেকে গোল গড়ে দ্বিতীয় দল বেছে নেওয়া হবে। সৌদি-মেক্সিকো ম্যাচের ফল ড্র হলেও বিবেচনায় নেওয়া হবে গোল গড়। সেক্ষেত্রে পোল্যান্ড ও সৌদি আরবের মধ্য থেকে গোল গড়ে নকআউটের পরবর্তী দল বেছে নেওয়া হবে।

আর্জেন্টিনা-পোল্যান্ড ড্র হলে কী হবে?

আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ যদি পয়েন্ট ভাগাভাগিতে শেষ হয় তখন মেসিদের আবার সৌদি আরব-মেক্সিকো ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। প্রার্থনায় বসতে হবে যেন আরব দেশটি মেক্সিকোর বিপক্ষে না জেতে। জিতে গেলে তখন পোল্যান্ডের সঙ্গে সৌদি আরব নকআউটে চলে যাবে।

আর্জেন্টিনা যদি ড্র করে একই সঙ্গে মেক্সিকো সৌদিকেও হারিয়ে দেয়। তখন গোল গড় বিবেচনায় চলে আসবে। পোল্যান্ড গ্রুপসেরা হয়ে চলে যাবে শেষ ষোলোয়। তাদের সঙ্গে তখন আর্জেন্টিনা অথবা মেক্সিকোর শেষ ষোলোয় যাওয়ার সুযোগ থাকবে।

আর্জেন্টিনা হারলে কী হবে?

পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারিয়েই দেয় তখন লেভানদোভস্কিরাই গ্রুপ সেরা হয়ে শেষ ষোলো নিশ্চিত করবে। বিদায় হবে আর্জেন্টিনার। অপর ম্যাচে তখন মেক্সিকো-সৌদি ম্যাচের বিজয়ী শেষ ষোলো নিশ্চিত করবে।