পাকিস্তানে দেখা দিয়েছে চরম পানিসংকট

নভেম্বর ৩০, ২০২২

১৯৫১ সালে যেখানে পাকিস্তানে পানির প্রাপ্যতা ছিল ৫৬৫০ কিউবিক মিটার, বর্তমানে তা বার্ষিক ৯০৮ কিউবিক মিটারে নেমে এসেছে। পাকিস্তানে বর্তমানে দেখা দিয়েছে পানির সংকট। পাকিস্তান ওয়াটার অ্যান্ড পাওয়ার ডেভেলপমেন্ট অথরিটির (ওয়াপদা) চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল সাজ্জাদ গনি (অব.) বলেছেন, বিশ্ব গড় ৪০ শতাংশের বিপরীতে দেশটি তার বার্ষিক নদীর প্রবাহের মাত্র ১০% সংরক্ষণ করতে পারে।

ওয়াপদা হাউসে পিএএফ এয়ার ওয়ার কলেজের একটি প্রতিনিধি দলের সাথে কথা বলার সময়, গনি বলেন, “ভারত ১৭০ দিন, মিশর ৭০০ দিন এবং মার্কিন যুক্তরাষ্ট্র ৯০০ দিনের তুলনায় আমাদের মাত্র ৩০ দিনের বেশি পানি বহন করার ক্ষমতা রয়েছে।”

এই পানি বহন করার ক্ষমতাকে ৩০ দিন থেকে বাড়িয়ে ১২০ দিন করতে হবে। একইভাবে স্বল্পমূল্যের হাইডেল বিদ্যুৎ যা বর্তমানে ৯৪০৬ মেগাওয়াটে এসে দাঁড়িয়েছে, যা জাতীয় গ্রিডের মাত্র ২৮%। সেটাকেও বাড়িয়ে ৫০% এ উন্নীত করতে হবে।

এয়ার ভাইস মার্শাল হুসেইন আহমেদ সিদ্দিকীর নেতৃত্বে প্রতিনিধি দলে বাহরাইন, বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, জর্ডান, মালয়েশিয়া, নাইজেরিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব এবং জিম্বাবুয়ের পাকিস্তানি ও সহযোগী কর্মকর্তারা ছিলেন। সেখানে পাকিস্তানের সামগ্রিক জল পরিস্থিতি, দেশটির জলবিদ্যুৎ প্রকল্প এবং জল ও জ্বালানি নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জগুলির মুখোমুখি হওয়ার বিষয়ে একটি বিশদ বিবরণ দেওয়া হয়।

তিনি বলেন, “পাকিস্তানের পানির অবস্থার উন্নতি কেবলমাত্র আরও বাঁধ নির্মাণ, পানি সংরক্ষণ, আধুনিক সেচ কৌশল অবলম্বন এবং পানির বাষ্পীভবনের ক্ষতি কমানোর মাধ্যমেই করা যেতে পারে।”