এবার রাবি শিক্ষার্থীদের কর্মসূচি ঘোষণা

অক্টোবর ২২, ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এজিএম শাহরিয়ারের মৃত্যুর ঘটনায় চিকিৎসকদের অবহেলা ও হামলার প্রতিবাদে মানববন্ধনের ডাক দিয়েছে শিক্ষার্থীরা। আগামীকাল রোববার (২৩ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ মানববন্ধনের কর্মসূচির আয়োজন করার কথা জানিয়েছেন শিক্ষার্থীরা।

শাহরিয়ারের সহপাঠীরা জানান, প্রথমে শাহরিয়ারকে আশংকাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে সঠিক সময়ে তাকে ভর্তি করানো হয়নি। বিনা চিকিৎসায় ৩৫ মিনিট বিভিন্ন ফরমালিটিস এর কথা তারা বলে ভিসি স্যার, প্রক্টর স্যারের স্বাক্ষর। এমন সময় ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে গেলে শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর হয়। এর প্রতিবাদেই এই কর্মসূচির ডাক আমাদের।

এদিকে ইন্টার্ন চিকিৎসকদের লাঞ্চিত এবং ভাঙচুরের অভিযোগে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল কর্তৃপক্ষ অভিযোগ দায়ের করেছেন। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অজ্ঞাতনামা ৩০০ শিক্ষার্থীকে আসামি করা হচ্ছে বলে জানা গেছে। গত ২০ অক্টোবর ইন্টার্ন চিকিৎসকদের মারধরের প্রতিবাদ ২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তার চেয়ে আল্টিমেটাম দেয়া হয়। এই সময়ের মধ্যে গ্রেপ্তার না হওয়ায় ফের কর্মবিরতির ডাক দেয় ইন্টার্ন চিকিৎসকরা।

অপরদিকে নিহত শিক্ষার্থী শাহরিয়ারের চিকিৎসায় অবহেলা ও শিক্ষার্থীদের মারধরের ঘটনায় থানায় অভিযোগ দেবে রাবি প্রশাসন। শনিবার (২২ অক্টোবর) এই অভিযোগ দেয়ার কথা জানিয়েছেন জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পান্ডে।

এর আগে, বুধবার রাত ৮টার দিকে রাবির শহীদ হবিবুর রহমান হলের তৃতীয় তলার বারান্দা থেকে পড়ে শিক্ষার্থী এমজিএম শাহরিয়ার নামের এক শিক্ষার্থীকে গুরুতর আহত অবস্থায় রামেক হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়। শিক্ষার্থীদের অভিযোগ, রামেকে নেয়ার ৩৫ মিনিট পর বিনা চিকিৎসায় আহত শাহরিয়ারকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। এতে ক্ষুব্ধ হয়ে রামেক হাসপাতালের একটি ওয়ার্ডের সামনে ও পরিচালক কক্ষের সামনে ভাঙচুর করেন শিক্ষার্থীরা। এসময় ইন্টার্ন চিকিৎসক, হাসপাতাল স্টাফরা শিক্ষার্থীদের ওপর হামলা চালায় বলে শিক্ষার্থীদের অভিযোগ। হামলায় ৫ শিক্ষার্থী আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে একজনের মাথা ফেটে গেছে ও আরেকজনকে ধারাল অস্ত্র দিয়ে আঘাত করা হয়েছে। অন্যদিকে ইটার্ন চিকিৎসকদের দাবি রাবি শিক্ষার্থীরা তাদের লাঞ্ছিত করেছেন।