জ্যেষ্ঠ অভিনেত্রী শর্মিলী আহমেদ আর নেই

জুলাই ৮, ২০২২

জ্যেষ্ঠ অভিনেত্রী শর্মিলী আহমেদ আর নেই। শুক্রবার (৮ জুলাই) সকাল সাড়ে ৮টা নাগাদ উত্তরায় নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই অভিনেত্রী। ইন্নালিল্লাহি….রাজিউন।

খবরটি  নিশ্চিত করেন অভিনেতা-নির্মাতা শাহেদ আলী।

তিনি জানান, এই অভিনেত্রী দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। চলছিলো কেমো। সম্প্রতি সর্বশেষ কেমো দেওয়া হয়। কিন্তু শেষ রক্ষা আর হলো না।

সকাল সাড়ে দশটা নাগাদ এই অভিনেতা বলেন, ‘মা তো আসলে ক্যানসারের সঙ্গে যুদ্ধ করছিলেন। কমো চলছিলো। কিছুদিন আগেই ২৯ নম্বর কেমোর মাধ্যমে শেষ হলো চিকিৎসা প্রক্রিয়া। এরপরই আসলে আমাদের আশা ছিলো তিনি রিকভার করবেন। হলো উল্টোটা। আমি এখন উত্তরার দিকে যাচ্ছি। তিনি আমাদের সহশিল্পী ছিলেন না, মা হিসেবেই আমরা দেখতাম। এখনও মা হারানোর ব্যথা অনুভব করছি।’

শুধু শাহেদ আলী নন, মৃত্যুর খবরটি পেয়ে ফেসবুক পরিণত হচ্ছে শোকবই-এ। শোক প্রকাশ করছেন সর্বস্তরের শিল্পী-নির্মাতারা।

শর্মিলী আহমেদের ১৯৪৭ সালের ৮ মে মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী পিএন গার্লস হাই স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষা পাস করেন। অভিনয়কে পেশা হিসেবে শুরু করেন ১৯৬৪ সালে। তারও আগে ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তার ক্যারিয়ার শুরু করেন। তিনি বাংলাদেশ টেলিভিশনের প্রথম ধারাবাহিক নাটক ‘দম্পতি’তে কাজ করেছেন।

১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত ‘আগুন’ নাটকে প্রথমবারের মতো মায়ের ভূমিকা পালন করেছিলেন। মূলত এরপর থেকে নাটক ও সিনেমায় শর্মিলী আহমেদ হয়ে ওঠেন তারকাদের অলিখিত মা। শর্মিলী আহমদের তানিমা নামের একজন মেয়ে আছেন। তার ছোট বোন আরেক নিয়মিত অভিনেত্রী ওয়াহিদা মল্লিক জলি।