বাচ্চু রাজাকারের সুনির্দিষ্ট কোনো তথ্য নেই সরকারের কাছে

এপ্রিল ২৩, ২০১৩

bachchu-rajakar20130423081704ঢাকা জার্নাল: মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি রাজাকার আবুল কালাম আজাদ বাচ্চু রাজাকারের সর্বশেষ অবস্থান সম্পর্কে সরকারের কাছে সুনিদিষ্ট কোনো তথ্য নেই।

মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে বেগম ফরিদুন্নাহার লাইলীর প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি সংসদকে এ তথ্য জানান।

বাচ্চু রাজাকারের অবস্থান নিশ্চিত করার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে জানা গেছে তিনি (আবুল কালাম আজাদ) বর্তমানে বিদেশে অবস্থান করছেন। যদিও দেশের বাইরে তার সর্বশেষ অবস্থান সম্পর্কে সম্পূর্ণ তথ্য এখনো পাওয়া যায়নি।”

বাচ্চু রাজাকারকে ফিরিয়ে আনার বিষয়ে মন্ত্রী সংসদকে বলেন, “পলাতক কোনো আসামিকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করা একটি বিস্তৃত কাজ। এটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একার কাজ নয়।”

দীপু মনি সংসদকে জানান, “একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় প্রথম আসামি হিসেবে গত ২১ জানুয়ারি জামায়াতের সাবেক এ রুকনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ প্রদান করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

এর আগে গত বছর ৩০ মার্চ মামলা শুরুর আগেই ঢাকা ছাড়েন তিনি। পাকিস্তানে যাওয়ার উদ্দেশ্য গত ২ এপ্রিল তিনি উত্তরাঞ্চলের হিলি সীমান্ত দিয়ে ভারতে ঢোকেন বলে জানিয়েছিলো আইন-শৃঙ্খলা বাহিনী। এরপর থেকেই তিনি পলাতক রয়েছেন।”

দীপু মনি জানিয়েছেন, “রাজাকার আবুল কালাম আজাদকে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে কাজ করে যাচ্ছে। অচিরেই তাকে ফিরিয়ে এনে শাস্তির মুখোমুখি করা হবে।”

জার্নাল, এপ্রিল ২৩, ২১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.