এমপিও স্থগিতের পর ১৭ জন এমপিওভুক্ত, দুর্বলরা আন্দোলনে

ডিসেম্বর ২০, ২০২১

শিক্ষকদের প্রতি বৈষম্য নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ২০১৮ সালের ২৯ আগস্টের স্থগিতাদেশ প্রত্যাহার করে বন্ধ হওয়া দারুল ইহসান বিশাববিদ্যালয়ের সনদধারীদের এমপিওভুক্তির দাবি জানানো হয়েছে।  সোমবার (২০ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

মানববন্ধন চলাকালে বলা হয়, ২০১৮ সালের ২৮ আগস্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এমপিওভুক্তির আদেশ জারি করে। পরদিন ২৯ আগস্ট ওই আদেশ স্থগিত করে আরেকটি আদেশ জারি করে মন্ত্রণালয়। এমপিভুক্তির আদেশ স্থগিত করায় দারুল ইসহান বিশ্ববিদ্যালয়ের সনদধারীদের একাংশ এমপিও বঞ্চিত হয়। পক্ষান্তরে যাদের পক্ষে শক্তিশালী লোকজন তদবির করছেন তাদের এমপিওভুক্ত করা হচ্ছে। এই বৈষম্য দূর করতে ২৯ আগস্টের স্থাগিতদেশটি বাতিল করা হোক।

মানববন্ধ চলাকালে শিক্ষকরা বলেন, ‘২০১৮ সালের ২৮ আগস্ট এমপিওভুক্তির আদেশ জারির আগে দারুল ইসহান বিশ্ববিদ্যালয়ের সনদধারী শিক্ষক ও প্রভাষকদের এমপিওভুক্ত করা হয়। মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে লিখিত নির্দেশনা দিয়ে এমপিওভুক্ত করা হয়। আবার ওই বছর ২৯ আগস্ট এমপিওভুক্তির আদেশ স্থগিত করারও পরও দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদধারীদের গোপনে এমপিওভুক্তি করা হয়। যা এখনও তা অব্যাহত রয়েছে। কিন্তু আমরা যারা শক্ত তদবির করতে পারছি না তারা এমপিও বঞ্চিত হচ্ছি। স্থগিতাদেশ বহাল রেখে ব্যক্তি বিশেষকে এমপিওভূক্ত করা অব্যাহত রয়েছে। গত সেপ্টেম্বর/২০২১ মাসেও পঞ্জগড়ের দেবীগঞ্জের দারুল ইহসান সনদধারী একজন শিক্ষককে এমপিওভুক্ত করা হয়েছে। আমাদের প্রশ্ন অন্যেদের যদি এমপিওভুক্ত করা যায়। তাহলে আমাদের কেনও এমপিওভুক্ত করা হবে না? আমরা শিক্ষা মন্ত্রণালয়ের আবেদন জানিয়ে বঞ্চিত সকল শিক্ষক এবং প্রভাষকদের এমপিওভুক্তি দাবি করেছি কিন্তু কোনও সাড়া পাইনি।

সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) মোহাম্মদ ছিয়ামুল বলেন, পঞ্চগড়ের দেবিগঞ্জের একজন শিক্ষককে চলতি বছর সেপ্টেম্বর মাসে এমওিভুক্ত করা হয়।  এদের মধ্যে যাদের তথ্য আমরা জানতে পেরেছি তাদের ১৫ জনের তত্য আপনাদের হাতে তুলে দিলাম।

ছিয়ামুল হক আর বলেন, ‘২০১৮ সালের ২৯ আগস্ট এমপিওভুক্তির আদেশটি স্থগিত করার পর অনেক শিক্ষক এমপিওভুক্ত হয়েছেন। এদের মধ্যে মাত্র ১৭ জনের তথ্য আপনাদের হাতে তুলে দিলাম। যারা এমপিওভুক্ত হয়েছেন তাদের আমরা ধন্যবাদ জানাই। একইসঙ্গে আমরা যারা এমপিওভুক্তি হতে পারিনি তাদের এমপিওভুক্তি নিশ্চিত করতে মন্ত্রণালয়ের স্থগিতাদেশ প্রত্যাহার দাবি করছি। মন্ত্রণালয় কোনও বৈষম্য না করে যেনও দ্রুত স্থগিতাদেশ প্রত্যাহার করে।

মানববন্ধন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন দারুল ইহসান বিশ্ববিদ্যালয় সনদের এমপিও বঞ্চিত ফোরামের যুগ্ম আহ্বায়ক মো. আব্দুল হামিদ, সদস্য সচিব মো. মনিরুল ইসলাম, কোষাধ্যক্ষ মো. বাদল মণ্ডল, সদস্য কায়েস উদ্দিন, আব্দুর রশিদ, মোস্তাফিজুর রহমান, সাইফুল ইসলাম।