অ্যান্ড্রয়েডে নতুন ফিচার আনছে গুগল

ডিসেম্বর ৫, ২০২১

ইউটিউব মিউজিক, গুগল প্লে বুকস এবং গুগল ফটোজের জন্য নতুন উইজেটসহ শিগগিরই অ্যান্ড্রয়েডে বেশকিছু নতুন ফিচার যুক্ত হতে যাচ্ছে। বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এক ব্লগ পোস্টে এসব তথ্য জানিয়েছে। এছাড়া নতুন অ্যান্ড্রয়েড অটো ফিচার, গুগল অ্যাসিস্ট্যান্ট ও গুগল ফটোর জন্য নতুন আপডেট আসছে জানায় গুগল।

এবারের অ্যান্ড্রয়েড আপডেটের ফলে পিক্সেল ৬, পিক্সেল ৬ প্রো এবং স্যামসাং গ্যালাক্সি এস২১ ব্যবহাকারীরা ফোনগুলো নির্দিষ্ট কিছু দেশে বিএমডব্লিউ গাড়ির চাবি হিসেবে ব্যবহার করতে পারবেন। গুগল চলতি বছরের মে মাসে ঘোষণা দিয়েছিল, অ্যান্ড্রয়েড-১২’তে এই ফিচার গাড়ির চাবি হিসেবে কাজ করবে।

গুগল সম্প্রতি ঘোষণা করেছে, নতুন ফিচারটি বিএমডব্লিউ’র ২০২০ ও ২০২২ মডেলের গাড়িতে থাকবে। শিগগিরই অন্যান্য যে নতুন অ্যান্ড্রয়েড অটো ফিচারগুলো আসছে, সেগুলোর মধ্যে একটি হলো গাড়িবান্ধব ইন্টারফেস।

আগামী সপ্তাহে একটি নতুন ফটো উইজেট চালু করছে গুগল। যেখানে লাইব্রেরি থেকে নির্বাচিত ব্যক্তি এবং পোষা প্রাণীর ছবি বিশেষভাবে দেখার জন্য সেট করা যাবে। এছাড়া ফ্যামিলি বেল ফিচারেও আপডেট আসছে। ফলে এখন থেকে এটি মোবাইল ফোনেও কাজ করবে। ফ্যামিলি বেল মূলত অ্যালার্মের মতো একটি রিমাইন্ডার সিস্টেম।

 

সূত্র: দ্য ভার্জ