June 23, 2017, 7:50 pm | ২৩শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, সন্ধ্যা ৭:৫০

উত্তরাধিকার ছাড়া সম্পত্তি হস্তান্তর নয় ‘ওয়াকফ (সংশোধন) বিল ২০১৩’ চুড়ান্ত

e5438dfcc69634cf07293035bc863ab5_Mঢাকা জার্নাল: ‘ওয়াক্ফ (সংশোধন) বিল ২০১৩’ চুড়ান্ত করেছে ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। বৃধবার জাতীয় সংসদে স্থায়ী কমিটির ৩৭তম বৈঠকে বিলটি চূড়ান্ত করা হয়। আগামী অধিবেশনে বিলটি জাতীয় সংসদে উত্থাপন করা হবে।  
এর আগে বিলটি চূড়ান্ত করে গত ১৮ নভেম্বর সংসদে উত্থাপন করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. শাজাহান মিয়া। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।
সংসদীয় কমিটি বিলে কিছু সংশোধনসহ বুধবার চূড়ান্ত করে।
বিলে প্রস্তাবিত আইনের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, ১৯৬২ সালে ওয়াকফ অধ্যাদেশ প্রবর্তিত হওয়ার পর থেকে গত ৫০ বছরে এ আইনের কোনো পরিবর্তন বা সংশোধন করা হয়নি। ওয়াকফ সম্পত্তির হস্তান্তর ও ব্যবহার নিয়ন্ত্রণ এবং আধুনিক ব্যবস্থাপনার মাধ্যমে বিপুলভাবে আয় বাড়ানোর সম্ভাবনা ও সুযোগ রয়েছে।
প্রস্তাবিত আইনটি পাস হলে ওয়াকফ সম্পত্তির অপদখল হ্রাস পাবে। হস্তান্তরের পদ্ধতিও আরো স্বচ্ছ ও জবাবদিহিমূলক হবে।
ওয়াকফ সম্পত্তি অবৈধ হস্তান্তর দ-নীয় অপরাধ উল্লেখ করে বিলে বলা হয় মোতাওয়াল্লি বা উপকারভোগী নন এমন তৃতীয় পক্ষের কাছে ওয়াকফ সম্পত্তি বিক্রি নিষিদ্ধ ।
প্রস্তাবিত আইনে বলা হয়েছে, একমাত্র মোতাওয়াল্লি বা উপকারভোগীর কাছেই ওয়াকফ সম্পত্তি হস্তান্তর করা যাবে। মোতাওয়াল্লি যাতে ওয়াকফকারীর প্রকৃত উত্তরাধিকার ছাড়া কারো কাছে সম্পত্তি হস্তান্তর করতে না পারেন সে বিধান করা হয়েছে।
বিলে ওয়াকফ সম্পত্তি হস্তান্তরের ক্ষেত্রে বিশেষ কমিটি রাখার বিধান রাখা হয়েছে।
বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল