মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণ হলো সরকারি বরিশাল কলেজের

জুলাই ১, ২০২০

প্রতিষ্ঠাতার নামেই নামকরণ করা হলো সরকারি বরিশাল কলেজের। বাঙালি রাজনীতিবিদ, সমাজসেবক এবং লেখক ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামেই  নতুন নামকরণ করে সোমবার (২৯ জুন) স্বাক্ষরিত আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।  মঙ্গলবার (৩০ জুন) আদেশটি প্রকাশিত হয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বরিশালে বিভিন্ন সমাজহিতৈষী ও কল্যাণমূলক রাজনৈতিক কর্মকাণ্ডের কারণে সুপরিচিত ছিলেন অশ্বিনী কুমার দত্ত। জাতীয়তাবাদী রাজনীতি, জনকল্যাণ ও উন্নয়নমূলক কাজকর্মের জন্যে তাকে মহাত্মা অশ্বিনীকুমার বা আধুনিক বরিশালের রূপকার বলে অভিহিত করা হতো।

দুর্নীতি, সামাজিক গোঁড়ামি, কুসংস্কার ইত্যাদির বিরুদ্ধে ও গণতান্ত্রিক আন্দোলনে নিবেদিত প্রাণ ছিলেন তিনি। দুর্ভিক্ষে অতুলনীয় সেবাকাজ, চা বাগান শ্রমিকদের ওপর অত্যাচারের প্রতিবাদে তিনি ছিলেন নিবেদিতপ্রান, ক্লান্তিহীন নেতা।

বরিশাল শহরে নিজের দান করা এলাকায় পিতার নামে ব্রজমোহন বিদ্যালয় ও ব্রজমোহন কলেজ প্রতিষ্ঠা করেন। গভীর নিষ্ঠার সঙ্গে ২০ বছর বিনা বেতনে কলেজে শিক্ষাদান করেছেন তিনি। বরিশাল শহরে নারী শিক্ষার জন্য একটি বালিকা বিদ্যালয়ও প্রতিষ্ঠা করেছিলেন সমাজহিতৈষী এই ব্যক্তি।

১৯০৫-১৯১১ সালের বঙ্গভঙ্গ আন্দোলনের সময় জাতীয় নেতার স্থান লাভ করেন তিনি। ভারতীয় জাতীয় কংগ্রেস দলের মাদ্রাজ অধিবেশনে বাংলার প্রতিনিধিত্ব করেন। জাতীয় কংগ্রেসকে প্রাসাদ রাজনীতি থেকে সাধারণ জনগনের মধ্যে নিয়ে আসার প্রথম কারিগর অশ্বিনীকুমার দত্ত। তার প্রতিষ্ঠিত স্বদেশ বান্ধব সমিতির স্বেচ্ছাসেবকদের সাহায্যে বরিশালকে স্বদেশী আন্দোলনের একটি শক্তিশালী কেন্দ্রে পরিণত করেছিলেন।

১৯২১ সালে মহাত্মা গান্ধী প্রথম বরিশালে এসে অশ্বিনীকুমার দত্তকে জেলার অদ্বিতীয় নেতা হিসেবে শ্রদ্ধা জ্ঞাপন করেছিলেন।

তার প্রতিষ্ঠা করা শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি বরিশাল কলেজটির দীর্ঘকাল পরে নামকরণ করা হলো ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামে।