করোনার সময় যেসব শিক্ষকদের হারিয়েছি

জুন ৯, ২০২০

এই সময় যেসব শিক্ষকদের হারিয়েছি, তাদের প্রতি গভীর শ্রদ্ধা এবং তাদের পরিবারের সদস্যদের সমাবেদন জানিয়ে একটি লম্বা তালিকা সবার সামনে তুলে ধরছি।  বরেণ্য ব্যক্তিত্ব জাতীয় অধ্যাপক ড.আনিসুজ্জামান, বাংলাদেশের অগ্রগণ্য প্রকৌশলী জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী ঢাকার সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুরসহ  অন্যান্যদের নামের তালিকা তুলে ধরা হলো।

  • শেখ নাজিম উদ্দিন

দেশের শিক্ষাবিদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে হারাতে হয়েছে করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে। তবে গুরুত্বপূর্ণ কিছু মানুষ হারিয়ে যাওয়ায় জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। এইসব মানুষদের আর ফিরে যেমন পাবো না, তেমনি আরও কতজনকে হারাতে হবে তাও জানা নেই আমাদের। জাতির এই দুঃসময়ে আমরা যে যার মত একে অন্যের পাশে দাঁড়াচ্ছি। বিপদগ্রস্ত অসুস্থ মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যায় আরও দৃঢ হোক।

এই সময় যেসব শিক্ষকদের হারিয়েছি, তাদের প্রতি গভীর শ্রদ্ধা এবং তাদের পরিবারের সদস্যদের সমাবেদন জানিয়ে একটি লম্বা তালিকা সবার সামনে তুলে ধরছি।  বরেণ্য ব্যক্তিত্ব জাতীয় অধ্যাপক ড.আনিসুজ্জামান, বাংলাদেশের অগ্রগণ্য প্রকৌশলী জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. সাদাত হোসাইন এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহীসহ অন্যান্যদের নামের তালিকা তুলে ধরা হলো।

১) বরেণ্য ব্যক্তিত্ব জাতীয় অধ্যাপক ড.আনিসুজ্জামান করোনা আক্রান্ত অবস্থায় মারা যান গত ১৪ মে।

২) জাতীয় অধ্যাপক ও খ্যাতনামা তথ্য প্রযুক্তিবিদ জামিলুর রেজা চৌধুরীর মত মেধাবী সন্তানকে হারিয়েছি করোনার কারণে। তিনি মারা যান গত ২৮ এপ্রিল।

৩) সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী ও ঢাকার সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর মারা যান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় গত ২৬ মে ভোর তিনটার দিকে।

৪) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক অধ্যাপক ড. নাজমুল করিম চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৭ মে মারা যান। তিনি ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর (ভিসি) ছিলেন।

৫) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক মির্জা হাফিজুর রহমান করোনা আক্রান্ত হয়ে মারা যান।

৬) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শাকিল উদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত হয়ে গত ৩১ মে মারা গেছেন।

৭) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ফজলুল হক কারোনা আক্রান্ত হয়ে মারা যান গত ১৪ মে।

৮) ড. শওকত ওসমান, পরিচালক, বিবিএ প্রফেশনাল, ঢাকা কমার্স কলেজ। তিনি গত ৮ জুন ভোর ৬টায় রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

৯) চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিটে শনিবার রাতে মারা যান চবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক সাবরিনা ইসলাম সুইটি গত ৩১ মে করোনার উপসর্গ নিয়ে শ্বাসকষ্টে মারা যান।

১০) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের সহকারী গ্রন্থাগারিক মাহবুবুল আলম মাসুম করোনা উপসর্গ নিয়ে গত ৩০ মে মারা যাওয়ার খবর এসেছেে গণমাধ্যমে।

১১) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিলেটের এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন ঢাকায়  চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১৫ এপ্রিল সকাল পৌনে ৭টায়। ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

১২) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রাক্তন শিক্ষক এবং বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা প্রফেসর মো. মোকাদ্দাস হোসেন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬ মে।

১৩) বগুড়ার সোনাতলা উপজেলা পরিষদের সাবেক (প্রথম) চেয়ারম্যান ও গাবতলীর সৈয়দ আহম্মদ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নজবুল হক (৭৪) গত ৫ মে করোনা আক্রান্ত হয়ে মারা যান। তার বাবা যুক্তফ্রন্টের এমএলএ ছিলেন। তিনি গাবতলীর সুখানপুকুর এলাকায় সৈয়দ আহম্মদ কলেজ স্টেশন, বাজার ,স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বহু শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন।

১৪) শিক্ষা ক্যাডারের ইতিহাসের অধ্যাপক তাহেরা আকতার (অবঃ) করোনায় আক্রান্ত হয়ে গত ১৫ এপ্রিল দিবাগত রাতে নিউইয়র্কের একটি স্থানীয় হাসপাতালে মারা যান। তিনি ঢাকা জেলা রোভার স্কাউটস এর সহসভাপতি ছিলেন। অধ্যাপক তাহেরা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য হিসেবে অবসরে গেছেন।

১৫) প্রফেসর নিজামুদ্দিন আহমেদ, ভিসি (সাবেক), বিজি এম ই এ ইইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি ।

২১) করোনা আক্রান্ত হয়ে টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজের এক সহকারী অধ্যাপক (৫৮) মারা গেছেন।

২২) উপসর্গ নিয়ে সিরাজ উদ্দিন সরকারি বিদ্যানিকেতন অ্যান্ড কলেজের সিনিয়র শিক্ষক (৬০) এর মৃত্যু হয়েছে।

২৩) গাজীপুর মেট্রোপলিটন স্কুলের প্রধান শিক্ষক শফিউদ্দিন আহমেদ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

২৪) বিষ্ণু পদ বিশ্বাস (৫০)। তিনি খুলনার শিয়ালী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ছিলেন

২৫) সিলেটের বিশ্বনাথে উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের তেলিকোনা আলীম মাদ্রাসার প্রবীন শিক্ষক ও স্থানীয় বিলপার (গোবিন্দনগর) জামে মসজিদের ইমাম ছিলেন ম্ওালানা মিজান আহমদ চিরবিদায় নিয়েছেন আমাদের ছেড়ে।

২৬) মেহেদী, কুড়িল ইসলামী ফিকাহ একাডেমির শিক্ষক মারা গেছেন ।

২৭) ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষক তাজিন বিনতে রহমান আর নেই। তার বিদায়ে শোকের ছায়াা নেমে শিক্ষকদের মধ্যে।

২৮) ঝালকাঠি শহরের শহীদ স্মরণি এলাকায় এক স্কুল শিক্ষক বুকে ব্যথা নিয়ে মারা গেছেন।

২৯) আনোয়ার স্যার, চাদপুর ফরিদগঞ্জ উপজেলার কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ছিলেন। সবাইকেেে কাঁদিয়ে তিনি চলে গেছেন।

৩০) কুড়িগ্রামে সর্দি, জ্বর, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সদর উপজেলার বেলগাছা ইউনিয়ন এর এক শিক্ষকের মৃত্যু হয়েছে। তিনি কুড়িগ্রামের একটি মাদ্রাসায় সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

৩১) কুড়িগ্রামের রাজারহাটে এক কলেজ শিক্ষকের রহস্যজনক মৃত্যু হয়েছে। রাজারহাট উপজেলা সদরের খুলিয়াতারী গ্রামে ইন্দ্রজিৎ বর্মন (৫৪) নামের ওই শিক্ষকের মরদেহ ঝুলানোো অবস্থায় পাওয়া যায়।

৩২) অধ্যাপক ডা. এসএএম গোলাম কিবরিয়া ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইউরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান। তাকেও হারিয়েছি আমরা।

৩৩) গোপালগঞ্জের মুকসুদপুর সরকারি কলেজের ইংরেজি বিভাগের জনপ্রিয় প্রাক্তন বিভাগীয় প্রধান শ্রদ্ধেয় দীনেশচন্দ্র বিশ্বাস মারা গেছেন করণায় এই সময়ে।

১২) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম মারা গেছেন গত ২৬ এপ্রিল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হৃদরোগে ভোর ৬টায়।

১৭) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ব্রাক বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলের এমিরেটাস অধ্যাপক ড. হাফিজ জি এ সিদ্দিকী ইন্তেকাল করেছেন।

শেখ নাজিম উদ্দিন, প্রকাশক ও সংবাদকর্মী