রুটিন অনুযায়ী ভার্চ্যুয়াল ক্লাস চলছে ক্যামব্রিয়ানে

জুন ৮, ২০২০

করোনার উদ্ভূত প্রাদুর্ভাবের কারণে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে ১৭ই মার্চ থেকে আগামী ১৫ জুন পর্যন্ত। পরিস্থিতির উন্নতি না হলে আগমী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন পরিস্থিতিতে দেশের সব কিছুর মতো শিক্ষা ব্যবস্থায়ও নেমে এসেছে অচলাবস্থা। শিক্ষক ও শিক্ষার্থীরা ঘরবন্দি।

এই অবস্থায় নিজেদের শিক্ষার্থীদের পড়ালেখার গতি সচল রাখতে দেশের প্রথম ডিজিটাল শিক্ষাপ্রতিষ্ঠান ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ রুটিন অনুয়ায়ী ভার্চুয়াল ক্লাস অব্যহত রেখেছে। প্লে থেকে দ্বাদশ পর্যন্ত সকল শ্রেণির শিক্ষকগণ পাঠ-পরিকল্পনা অনুযায়ী স্ব স্ব বিষয়ে ক্লাস নিচ্ছেন নিয়মিত। টেলিভিশন, জুম ক্লাউড, ইউটিউব, হোয়াসট অ্যাপ, গুগোল ক্লাসরুম, ও ফেইসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে তারা এসব ক্লাস পরিচালনা করা হচ্ছে।

২৭ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত নিজ উদ্যোগে দুটো বেসরকারি টেলিভিশনের চাং ভাড়া করে নিজেদের বিশেষজ্ঞ শিক্ষক দ্বারা প্রতিদিন ৪টি করে বিষয়ভিত্তিক ক্লাসের ব্যবস্থা করেছে তারা। এতে ক্যামব্রিয়ানসহ সারা দেশের শিক্ষার্থীরা উপকৃত হয়েছে।

ছুটির শুরু থেকেই প্রতিটা শ্রেণির শিক্ষার্থীদের জুম ক্লাউডের আওতায় আনা হয়। ভার্চুয়াল ক্লাসের জন্য প্রতিদিন ৫টি করে ক্লাস সাজিয়ে একটি রুটিন পৌঁছে দেওয়া হয় সকল শিক্ষার্থীর কাছে। শিক্ষার্থীরা প্রতিদিন নির্দিষ্ট সময়ে আনন্দের সঙ্গে শিক্ষকের পাঠ গ্রহণ করছে। ক্লাস পরবর্তিতে হোম ওয়ার্কও গ্রহণ করা হচ্ছে ভার্চুয়ালভাবে। প্রতিটি ক্লাসের শিক্ষার্থীদের নিয়ে আলাদা আলাদা গ্রুপ করেছেন বিষয়ভিত্তিক শিক্ষকরা। জুম ক্লাউডের সরাসরি ক্লাসের পর যে পড়া দেওয়া হয়, সেগুলোর লিখিত ফিডব্যাক ছবি তুলে পাঠানো হয় হোয়াটস অ্যাপ, গুগোল ক্লাসরুম বা ফেইসবুক ম্যাসেঞ্জার গ্রুপে। শিক্ষক প্রত্যেকের লিখিত ফিডব্যাক দেখে ভুল ত্রুটি ধরিয়ে দেন।

উল্লেখ্য, কোনো শিক্ষার্থী বই দেখে যেনো ফিডব্যাপ লিখতে না পারে, সেটা নজরদারি করার জন্য অভিভাবকদের আগেই অনুরোধ করা হয়েছে।

এছাড়া ইউটিউবের নির্দিষ্ট চ্যানেলে ক্যামব্রিয়ান স্টুডিওতে ধারণ করা বিষয়ভিত্তিক শিক্ষকদের ডিজিটাল ক্লাস নিয়মিতভাবে আপলোড করা হচ্ছে।

অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের আরও বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। নিয়মিত ভার্চুয়াল ক্লাসের বাইরেও তাদেরকে পরীক্ষার প্রস্তুতি ও উপস্থাপন কৌশল নিয়ে নানা পরামর্শসহ ভিডিওবার্তা পাঠানো হচ্ছে। যোগাযোগ রাখা হচ্ছে প্রতিটি শিক্ষার্থীর সঙ্গে।

করোনার এই দীর্ঘ ছুটিতে ঘরে থাকতে থাকতে শিক্ষার্থীদের মানসিক পরিবর্তন অাসতে পারে। সেজন্য একজন বিশেষজ্ঞ ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সার্বক্ষণিকভাবে শিক্ষার্থীদের মনিটরিং করছেন। পাশাপাশি কো-কারিকুলাম ক্লাসের সাথে শিক্ষার্থীদের যুক্ত করা হচ্ছে। সংগীত, তায়েকুন্দ ও নাচের ক্লাসগুলো নিয়মিত করানো হচ্ছে স্ব স্ব ফেইসবুক পেইজ ও গ্রুপে।

মোটকথা, দীর্ঘ ছুটিতে বাসায় বসে থাকলেও ক্যামব্রিয়ানের শিক্ষার্থীরা অাছে ক্লাসেই।