বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে বাজেটে বরাদ্দ দাবি

জুন ৮, ২০২০

দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে জাতীয়করণে আসন্ন জাতীয় বাজেটে বরাদ্দ রাখার দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ। পাশাপাশি জাতীয়করণ না হওয়া শর্ত শিথিল করে পর্যন্ত যোগ্য সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ রাখার দাবি জানানো হয়।  সোমবার (৮ জুন) ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ দাবি জানান শিক্ষক নেতারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পরিচালনা কমিটির নৈরাজ্য থামাতে এবং পুরো শিক্ষাব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণে রাখতে দেশের নন-এমপিও ও এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে জাতীয়করণ করতে হবে। স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, পাস কোর্স ও অনার্স-মাস্টার্স কলেজ, সেকেন্ডারি এডুকেশান কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) -এর প্রকল্পের শিক্ষকসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আওতায় নিতে হবে।  এ লক্ষে আসন্ন ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ রাখতে হবে।  একবারে জাতীয়করণ সম্ভব না হলে প্রয়োজনে ‘এ’ ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরি করে পর্যাক্রমে এমপিওভুক্ত করতে হবে।  মুজিববর্ষে জাতীয়করণ শুরু করতে হবে।  

জাতীয়করণ না হওয়া পর্যন্ত শর্ত শিথিল করে সব শিক্ষাপ্রতিষ্ঠান ক্যারগরি করে পর্যাক্রমে এমপিওভুক্তির দাবি জানানো হয়। এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা বাড়িয়ে বৈষম্য দুর করতে হবে। অতিদরিদ্র শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি, কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য বিশেষ প্রণোদনার জন্য আসন্ন বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করতে হবে। এছাড়াও প্রাথমিক বিদ্যালয়ের প্যানেল শিক্ষকদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগদান এবং বেসরকারি শিক্ষকদের বদলি কার্যকরের দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন স্বাশিপ সভপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী। এছাড়া ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে যুক্ত হন অন্য শিক্ষক নেতরা।  

লিখিত বক্তব্যে অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, ‘করোনায় শিক্ষা সেক্টর ব্যবকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যে অনেক কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে। নন-এমপিও প্রতিষ্ঠানগুলো চরম অর্থ সংকটে পড়েছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা অর্থভাবে মানবেতর জীবনযাপন করছেন। এমতাবস্থায় শিক্ষাখাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ না করা হলে শিক্ষা সেক্টর চরম সংকটে নিপতিত হবে। ’

সংবাদ সম্মেলনে অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু আশাবাদ ব্যক্ত করে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে অচিরেই সব সংকট মোকাবেলা করে আবার শক্ত হাতে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ।’

সংবাদ সম্মেলনে সব শিক্ষকদের সব প্রতিকুল অবস্থা মোকাবিলা করে শিক্ষার্থীদের পড়ার টেবিলে রাখার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানান সাজু।