টিস্যুবক্সে মুজিববর্ষের লোগো, তদন্তের নির্দেশ

মার্চ ৫, ২০২০

টিস্যু বক্সে মুজিবর্ষের লোগো ব্যবহার করার ক্ষেত্রে কোনও কারিগরি নির্দেশ কার্যাদেশে ছিল না মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি)।  এমনকি নমুনা চূড়ান্ত না হওয়ায় এখন পর্যন্ত ঠিকাদারদের কাছ থেকে কোনও টিস্যুবক্স কেনেনি সংস্থাটি। মুজিবর্ষের লোগো ব্যবহার করা টিস্যুবক্স নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশের পর বৃহস্পতিবার মাউশির অবস্থান ব্যাখ্যা করে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এই ঘটনায় দ্রুত ব্যবস্থা নিতে তদন্তের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী।

মন্ত্রণালয়ের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি গণমাধ্যমে টিস্যুবক্সে মাউশি মুজিববর্ষের লোগো ব্যবহার করেছে বলে সংবাদ প্রকাশিত হয়। কিন্তু মাউশি মুজিববর্ষের লোগো সংবলিত কোনো টিস্যু বাক্স ক্রয় করেনি। তবে মাউশির প্রকিউরমেন্ট অ্যান্ড ফিনান্স উইং থেকে টিস্যুবক্স কেনার প্রক্রিয়া শুরু করেছে। কিন্তু কারিগরি নির্দেশে টিস্যুবক্সে মুজিববর্ষের লোগো ব্যবহারের নির্দেশ ছিলো না।

প্রেস বিজ্ঞপ্তিতে মাউশির প্রকিউরমেন্ট অ্যান্ড ফিনান্স উইংয়ের ব্যাখ্যায় বলা হয়েছে নিয়মানুযায়ী সরবরাহ করার আগে সরবরাহকারী প্রতিষ্ঠান মাউশির প্রকিউরমেন্ট কমিটির সদস্যদের নমুনা প্রদর্শন করেছে। সেই নমুনায় শুধুমাত্র মাউশির লোগো ব্যবহারের কথা বলা হয়েছে। পরবর্তীতে www.mujib.100.gov.bd ওয়েব সাইটে স্টেশনারিতে মুজিব বর্ষের লোগো ব্যবহারের কথা অনুযায়ী স্বপ্রণোদিত হয়ে সরবরাহকারী প্রতিষ্ঠান ওই লোগো সম্বলিত কিছু টিস্যুবক্স মাউশি স্টোরে রেখে যায়। এ টিস্যু বাক্সগুলো সংশ্লিষ্ট রিসিভ কমিটি গ্রহণও করেনি। এমনকি এ বিষয়ে এখনও কোনও মিটিং হয়নি। যে কোনও সরবরাহ করা পণ্য গ্রহণের আগে এই কমিটি সভা করে সিদ্ধান্ত নিয়ে থাকে। এ টিস্যুবক্সগুলো স্টোর রুমে ছিল বলে স্টোর কিপার কয়েকটি টিস্যুবক্স সরবরাহ করে ফেলেছে।

বিষয়টি নজরে আসা মাত্র কর্তৃপক্ষ টিস্যুবক্সগুলো প্রত্যাহার করে নেওয়া হয়েছে। টিস্যুবক্সে এ লোগো ব্যবহার সমীচীন না হওয়ায় ইতোমধ্যে সরবরাহকারী প্রতিষ্ঠানকে এ লোগো ব্যবহার না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে টিস্যুবক্সে লেগো লাগানো যাবে না সরাসরি এমন নির্দেশনা নেই লোগো ব্যবহারের নির্দেশিকায়। নির্দেশিকায় বলা হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার, নোটপ্যাড, স্টেশনারি, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার সামগ্রীতে এই লোগো ব্যবহার করা যাবে। এই নির্দেশিকা অনুযায়ী ফেসিয়াল টিস্যুবক্সে মুজিবর্ষের লোগে ব্যবহার করতে কোনও প্রতিবন্ধকতা নেই।