কেমিক্যাল মেশানো টমেটো বাজারজাত বন্ধের নির্দেশ

জানুয়ারি ১১, ২০২০

কেমিক্যাল মেশানো টমেটো বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন মন্ত্রী। শনিবার (১১ জানুয়ারি) খাদ্য মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

খাদ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার সুমন মেহেদীর পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজশাহীর গোদাগাড়ীতে টমেটোতে ইথানল নামক একধরনের স্প্রে করার সময় তা নজরে আসে খাদ্যমন্ত্রীর। এর পরিপ্রেক্ষিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এর পরিপ্রেক্ষিতে রাজশাহীর গোদাগাড়ী এলাকার কেমিক্যাল মিশ্রিত টমেটো বাজারজাত না করা হয় সে জন্য সে বিষয়টি নিশ্চিত করতে গোদাগাড়ী উপজেলার ইউএনও এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন মন্ত্রী।  

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার (১১ জানুয়ারি) মন্ত্রী সকালে এক কর্মসূচিতে অংশ নিতে নওগাঁ থেকে চাঁপাইনবাবগঞ্জ যাচ্ছিলেন। পথিমধ্যে গোদাগাড়ী মহাসড়কের পাশে তিনি টমেটো তুলে প্রসেজ করতে দেখেন। তখন তিনি গাড়ি থামিয়ে টমেটো খেতে যান এবং কৃষকদেরকে টমেটোর প্রক্রিয়াজাতকরণ সম্পর্কে জিজ্ঞেস করেন। মন্ত্রীর প্রশ্নে তারা সন্তোষজনক জবাব দিতে পারেননি।

টমেটো পাকানোর জন্য কী মেশানো হচ্ছে তা তিনি দেখতে চান তাদের কাছে। তখন পাশের একটি গুদাম ঘরে রাখা কয়েক-শো ইথিফোনের বোতল দেখতে পান। ওই বোতলের ইথানল ব্যবহার করে টমেটো পাকানোর জন্য ব্যবকার করা হচ্ছিল বলে জানান প্রক্রিয়াজাতকারীরা।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সসব শ্রমিক টমেটোতে ইথানল ব্যবহার করছিলেন, তাদের বেশিরভাগই শ্রমিকের ব্যবহার বিধি সম্পর্কে কোনও ধারণা নেই।

এই পরিস্থিতি দেখে মন্ত্রী নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সঙ্গে কথা বলেন।  কর্তৃপক্ষের বিশেষজ্ঞ টিমকে ওই মাঠে গিয়ে টমেটোর নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে নিয়ে পাঠানোর নির্দেশ দেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরীক্ষার রিপোর্ট না আসা পর্যন্ত এ কেমিক্যাল মিশ্রিত টমেটো যাতে বাজারজাত না হয় সেজন্য গোদাগাড়ী উপজেলার ইউএনও এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন মন্ত্রী।

উল্লেখ্য, রাজশাহীর গোদাগাড়ীতে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে টমেটো উৎপন্ন হয় এবং বেশিরভাগ কৃষকই টমেটো চাষের সঙ্গে জড়িত।