ভোলার ঢালচরে ১৬ হাজার মানুষের ঠাঁই হয়নি আশ্রয়কেন্দ্রে

মে ৪, ২০১৯

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় দেশজুড়ে বিভ্ন্নি পদক্ষেপ নেওয়া হলেও ভোলার চরফ্যাশন উপজেলার ঢালচরের প্রায় ১৬ হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের বাইরে রয়েছে। শুক্রবার (৩ মে) রাত ১১টার দিকে এই তথ্য জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ঢালচর স্থল সীমানা থেকে পুরোপুরি বিচ্ছিন্ন একটি দ্বীপ। ভৌগলিক কারণেই যেকোনও বড় প্রাকৃতিক বিপর্যয়ে অনিরাপদ হয়ে ওঠে এখানকার মানুষের জীবন।

ঢালচরের ইউপি চেয়ারম্যান আবদুস সালাম জানান, বর্তমানে ঢালচরে কোনও সাইক্লোন শেল্টার নেই। ইতোপূর্বে রেডক্রিসেন্ট সোসাইটির একটি আশ্রয়কেন্দ্র ছিল। ঝুঁকিপূর্ণ হওয়ায় কর্তৃপক্ষ সেটিকে পরিত্যক্ত ঘোষণা করেছে।

তিনি আরও জানান, ঢালচরের জনসংখ্যা ১৭ হাজারের বেশি। এলাকার স্বেচ্ছাসেবকদের মাধ্যমে এক হাজার থেকে ১২শ’ মানুষের নিরাপদ আশ্রয়নের ব্যবস্থা করা গেছে। ইউনিয়ন পরিষদ, পুলিশ ফাঁড়ি ও কোস্ট ট্রাস্ট (এনজিও)-এর অফিসে রাখা হয়েছে তাদের। তবে লোক রাখার মতো আর বিশেষ কোনও স্থান নেই। সেই হিসেবে ১৬ হাজারের মতো মানুষ নিরাপদ আশ্রয়ের বাইরে রয়েছে।

ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক জানান, সেখানকার ইউপি চেয়ারম্যান ও কোস্ট গার্ডকে চরের মানুষদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য বলেছি।