পুরান ঢাকার বহুতল ভবনে আগুন, ঢামেকে চিকিৎসাধীন ৪০

ফেব্রুয়ারি ২১, ২০১৯

ঢাকা জার্নাল : রাজধানীর পুরান ঢাকার চকবাজার থানার শাহী মসজিদের পাশে একটি বহুতল ভবনে আগুন লেগে তা আশেপাশে ছড়িয়ে পড়েছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩২টি ইউনিট কাজ করছে। বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ৩৮ মিনিটে এই আগুন লেগেছে বলে জানান ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার মাহফুজ রিভেঞ্জ। আগুনে দগ্ধসহ আহত কমপক্ষে ৪০ জনকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার মাহফুজ রিভেঞ্জ বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৩২টি ইউনিট পাঠানো হয়েছে।’ ঢাকা শহরের সব ফায়ার সার্ভিস ইউনিটকে ডেকে পাঠানো হয় বলেও জানান তিনি।

আরও জানা যায়, যে ভবনটিতে আগুন লেগেছে সেটি সাত তলা। নাম- ওয়াহেদ ম্যানশন। ভবনটির নিচতলায় কেমিক্যাল গোডাউন এবং প্লাস্টিক তৈরির উপকরণের দোকান রয়েছে। ভবনটির পাশের ওয়াহিদ মঞ্জিল, আমানিয়া হোটেল, রাজ হোটেল এবং উল্টা পাশের চারটি বাসায় আগুন ছড়িয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওয়াহেদ ম্যানশনের সামনে একটি ট্রান্সফর্মার বিস্ফোরিত হয়ে প্রাইভেটকারের ওপর পড়ে। এসময় প্রাইভেটকারের সিলিন্ডার বিস্ফোরিত হয়ে ভবনে আগুন লাগে।

তবে স্থানীয়দের কেউ কেউ বলছেন, ওয়াহেদ ম্যানশনের পাশে দুটি হোটেল রয়েছে। সেই হোটেল থেকে আগুনের সূত্রপাত হয়।

স্থানীয়রা আরও জানান, আরিফ ম্যানশন নামে একটি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। আশেপাশের ভবনেও আগুন ছড়িয়ে পড়েছে। আগুনের ভয়াবহতা বাড়ছে বলেও জানিয়েছেন স্থানীয়রা।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মো. বাচ্চু মিয়া জানান, রাজধানী চকবাজার থানার চুরিহাট্টা নামক স্থানে বিদ্যুতের ট্রান্সমিটার বিস্ফোরণে দগ্ধ ১৫ জন বার্ন ইউনিটে এবং জরুরি বিভাগে ২৬ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।

ঢামেক বার্ন ইউনিটের চিকিৎসক হোসাইন ইমাম জানান, দগ্ধ ১০ জন হাসপাতালে এসেছের। তাদের মধ্যে চার জনের অবস্তা আশঙ্কাজনক, শ্বাস নালী পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের উপপরিচালক দেবাশিস ভট্টাচার্য সাংবাদিকদের বলেন, ‘যে ভবনে প্রথম আগুন লেগেছে, সেটি খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যেকোনও সময় ধসে পড়তে পারে।’ তিনি আরও জানান, তাদের ৩২টি ইউনিট কাজ করছে কিন্তু প্রথম থেকেই পানির সংকট ছিল।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ২০, ২০১৯।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.