সিডনিতে বিজয় উৎসব

ডিসেম্বর ১৫, ২০১৮

সিডনি থেকে পূরবী পারমিতা বোস ।।  ‘এসো মাতি বিজয়ের আনন্দে’ শ্লোগানে অস্ট্রেলিয়া সিডনির গ্লেনফিল্ড কমিউনিটি হলে অস্ট্রেলিয়ায় বেড়ে উঠা বাঙালি শিশু-কিশোরদের পরিবেশনায় অনুষ্ঠিত হলো মহান বিজয় দিবসের আনন্দ উৎসব। গত ৯ ডিসেম্বর সিডনি বাঙালি কমিউনিটি ইনকের আয়োজনে পরিবেশনাটি উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নিউ সাউথ ওয়েলস রাজ্যের এমপি আনুলাক চান্টিভংগ। আনুলাক চান্টিভংগ শুভেচ্ছা বক্তব্যে শিশ- কিশোরদের পরিবেশনার বিশেষ প্রশংসা করেন। বাংলাদেশি কমিউনিটির সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান তিনি।

সেলিমা বেগমের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই সিডনির সুপরিচিত সংগীতশিল্পী দম্পতি আতিক হেলাল ও আরেফিনা মিতা দেশাত্ববোধক গান পরিবেশন করেন। এই শিল্পী দম্পতি শিশু-কিশোরদের বিজয় উৎসবে উৎসাহ দিতে শিশু শিল্পী সাফিনাকে মঞ্চে ডেকে নেন তাদের সঙ্গে গওয়ার জন্য।

বিজয় দিবসের অনুষ্ঠানে প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের সংগঠন কিশোর সংঘ বিজয় দিবস ভিত্তিক একক ও দলীয় গান, নাচ ও আবৃত্তি পরিবেশন করে। কিশোর  সংঘের সংগীত পরিবেশনায় অংশ নেন আনুভা, মোলতাজাম , ঈশান , রিডা, মুনতাহার , মাহিমা, রায়া, ফাহমিদা  ও আরিবা ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন ছিল ঐহিক,পৃথিবী, জাফরী ও আরিবা এবং নৃত্যে ছিল নুসাবা, সাফাইয়া এবং মেঘা। এই দলটির সার্বিক তত্ত্বাবধায়নে ও সংগীত পরিচালনায় ছিলেন সীমা আহমেদ এবং নৃত্য পরিচালনায় অর্পিতা সোম চৌধুরী।

পরবর্তী আয়োজনে দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যকলা ডান্স স্কুল।  শাহীন আক্তার স্বর্ণার পরিচালনায় এই দলটিতে অংশ নেয় সাদিয়া সারিয়া,তাভিশা ও ইরীশা।

পরের পরিবেশনায় সিডনির সুপরিচিত সংগঠন কিশলয় কঁচিকাঁচা শিক্ষার্থীরা গান নাচ ও ছড়াসহ বিজয় দিবসের বিভিন্ন পরিবেশনা উপস্থাপন করেন। রোকসানা বেগম ছিলেন এই দলটির সার্বিক পরিচালনায় । এই দলটিতে অংশ নেন রিহা, রিনিতা, রানিয়া, অনন্যা, পন্থিয়া, কৃশ, এনাফ, রিধি, আর্শিতা, আনান, দিব্বো, জয়া, ছোয়া, নাশমিয়া, নুয়ায়ীরা, সাফিনা, আনিলা ও আদ্রিতা।

অনুষ্ঠানের শেষ পরিবেশনা ছিল সদ্য প্রয়াত সংগীত শিল্পী আইযুব বাচ্চুর স্মৃতির উদ্দেশ্যে সংগীত। বাংলাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী দিলরুবা খানের ছেলে গিটারিস্ট সোহেল খানের পরিচালনায় সিডনিতে নতুন করে শিশু কিশোরদের নিয়ে গড়ে ওঠা গিটারিস্ট দল আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গান পরিবেশন করেন। এই অংশে সংগীত ও গীটারে ছিলেন ঈশান,সামিন,সাদাত , রনিন, আদ্রিতা, সাফিনা ও মালিহা ।

মনোমুগ্ধকর এই অনুষ্ঠানের তবলায় ছিলেন সাকিনা আক্তার, কাজনে মিহির পারভেজ ,গীটারে সোহেল খান , মন্দিরায় লোকমান হাকিম এবং শব্দ নিয়ন্ত্রণে ছিলেন আত্বাবুর রহমান। পোশাক সজ্জায় সহায়তা করেন বিলকিস খানম পাঁপড়ি। অনুষ্ঠান পরিকল্পনায় ছিলেন সাকিনা আক্তার ও পূরবী পারমিতা বোস। অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন অজয় দত্ত।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশি রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা। সিডনি থেকে অনলাইন ও প্রকাশিত পত্রিকার সম্পাদক ও সাংবাদিকবৃন্দ ও প্রবাসী বাংলাদেশিরাও উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১৫, ২০১৮।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.