শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে বিশেষ উদ্যোগ ‘সিটি ট্যুর’

জুন ৭, ২০১৮

ঢাকা জার্নাল : শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগের অংশ হিসেবে শুরুতে রাজধানীর কিছু শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদের নিয়ে ‘সিটি ট্যুর’-এর আয়োজন করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, ‘শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক জ্ঞান অর্জনের লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। শুরুতে রাজধানীতে এটি বাস্তবায়ন করা হবে। পর্যায়ক্রমে সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হবে। তাছাড়া শিক্ষা সফর তো সব প্রতিষ্ঠান করেই থাকে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে বিষয়টিকে আলাদা গুরুত্ব দেওয়া হয়েছে।’

মন্ত্রণালয় ও মাউশি সূত্রে জানা গেছে, রাজধানীর শিক্ষার্থীদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ধানমন্ডির ৩২ নম্বরের জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর ও দর্শনীয় স্থাপনা পরিদর্শনের জন্য ‘সিটি ট্যুর’-এর উদ্যোগ নিয়েছে সরকার। মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও স্বাধীনতার স্থপতির সম্পর্কে শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগ বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ মাউশিকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে ইতিহাস ও পর্যটন বিষয়ে শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের লক্ষ্যে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় পত্র দেয় শিক্ষা মন্ত্রণালয়কে। ওই পত্রের অলোকে সিটি ট্যুরের এই বিশেষ উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়।

সরকারের এই উদ্যোগ বাস্তবায়নে গত ৩০ এপ্রিল রাজধানীর কিছু শিক্ষা প্রতিষ্ঠানের কাছে মেধাবী শিক্ষার্থীদের তালিকা চাওয়া হয়েছে। মন্ত্রণালয়ের এই নির্দেশনার পর মঙ্গলবার (৫ জুন) শিক্ষা অফিসারদের তালিকা পাঠাতে নির্দেশ দেয় মাউশি ঢাকা অঞ্চলের উপ-পরিচালক। মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক ১) সাখায়েত হোসেন স্বাক্ষরিত আদেশে বলা হয়, বৃহস্পতিবারের (৭ জুন) মধ্যে শিক্ষার্থীদের তালিকা পাঠাতে হবে।

ঢাকা জার্নাল, জুন ৭, ২০১৮।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.