‘সাংবাদিকদের মহার্ঘভাতার প্রজ্ঞাপন জারি আগামী সপ্তাহে’

মে ২৬, ২০১৮

ঢাকা জার্নাল : ওয়েজবোর্ড গঠন হলেও সাংবাদিকদের ‘মহার্ঘভাতার প্রজ্ঞাপন জারি হয়নি। তবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন আগামী সপ্তাহেই মহার্ঘভাতার প্রজ্ঞাপন জারি হবে। শনিবার (২৬ মে) সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ইফতার মাহফিল অনুষ্ঠানে তিনি এ তথ্য দেন।

সংবাদকর্মীদের বেতন বাড়াতে গত ২৯ জানুয়ারি অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে নবম ওয়েজ বোর্ড গঠন করে সরকার। নবম ওয়েজ বোর্ড সাংবাদিকদের মুজুরি কাঠামো নির্ধারণ করবে। তবে যতদিন মজুরি কাঠানো নির্ধারণ না হবে ততদিন মহার্ঘভাতা পাবেন সাংবাদিকরা।

এর আগে গত গত ২০ এপ্রিল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘মিট দ্য প্রেস’অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানিয়েছিলেন, সাংবাদিকদের বেতন বাড়াতে ওয়েজ বোর্ড গঠনের পর মহার্ঘভাতা ঘোষণার সব প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার। মহার্ঘভাতার প্রজ্ঞাপন জারির জন্য তথ্য মন্ত্রণালয় এরই মধ্যে সব ধরনের প্রক্রিয়া শেষ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। সেটি স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। এপ্রিলের মধ্যেই প্রজ্ঞাপন জারি করা সম্ভব হবে।

গত ২০ এপ্রিল হাসানুল হক ইনু সাংবাদিকদের আরো জানিয়েছিলেন, ‘তিন হাজার পত্র-পত্রিকার মধ্যে প্রায় ৯০/৯১টি অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করছে।’ কিন্তু প্রকৃত অবস্থা ভিন্ন। হাতেগোনা কয়েকটি পত্রিকা ও অনলাইন গণমাধ্যম অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন করলেও বাকি সব পত্র-পত্রিকা, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা অষ্টম ওয়েজবোর্ডে বেতন-ভাতা পান না।

ঢাকা জার্নাল, মে ২৬, ২০১৮।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.