বঙ্গবন্ধুর স্বপ্নকে বাংলাদেশের গণতান্ত্রিক বিকাশের ভিত্তি করতে বললেন পোপ

ডিসেম্বর ১, ২০১৭

ঢাকা জার্নাল: বাংলাদেশের মাটিতে দেওয়া প্রথম বক্তৃতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ক্যাথলিক চার্চের বর্তমান পোপ ফ্রান্সিস। তিনি বলেছেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের সময়েই বঙ্গবন্ধু বৈচিত্র্যময়, বহুত্ববাদী ও গণতান্ত্রিক এক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রগতি নিশ্চিত করতে বঙ্গবন্ধুর রেখে যাওয়া সেই স্বপ্নের প্রতি মনোনিবেশের তাগিদ দিয়েছেন পোপ। ভ্যাটিকান মুখপাত্র ক্রাক্স নাউ এবং বাংলাদেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসস-এর প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

বৃহস্পতিবার বিশ্বের দ্বিতীয় পোপ হিসেবে ৩ দিনের বাংলাদেশ সফরে এসেছেন ফ্রান্সিস। বিকাল ৩টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। চারটায় পোপ সাভারে গিয়ে মহান মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানিয়ে আসেন। পরে তিনি ৩২ নম্বরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বৃহস্পতিবার রাতে রাষ্ট্রপতির বাসভবন ও প্রধান কর্মস্থল বঙ্গভবনে এক সমাবেশের আয়োজন করা হয়। সেখানে দেওয়া বক্তৃতায় পোপ ফ্রান্সিস শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শ  এবং বঙ্গবন্ধুর সমৃদ্ধ জাতি গঠনের স্বপ্নের কথা স্মরণ করেন। বলের, তিনি একটি আধুনিক বহুত্ববাদী ও অংশগ্রহণমূলক সমাজের স্বপ্ন দেখেছিলেন যেখানে প্রতিটি ব্যক্তি ও সম্প্রদায় সকলের মর্যাদা ও সমান অধিকারের প্রতি সম্মানপূর্ণ স্বাধীনতা, শান্তি ও নিরাপত্তার সঙ্গে বসবাস করবে।

বাসস জানিয়েছে, বঙ্গভবনে দেওয়া বক্তৃতায় পোপ বাংলাদেশের ভূগোল, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির কথা বিশেষভাবে উল্লেখ করেন। বলেন, বৈশ্বিক ঐক্যের প্রয়োজনীয়তা ও বিচ্ছিন্নতার বিপত্তি সম্পর্কে বঙ্গবন্ধু গভীর জানাশোনা ছিলো। বিশ্বের ১২০ কোটি ক্যাথলিক খ্রিস্টানদের এই নেতা বলেন, আজকের দুনিয়ায় কোন একক সম্প্রদায়, জাতি বা রাষ্ট্র বিচ্ছিন্ন হয়ে টিকে থাকতে ও অগ্রগতি অর্জন করতে পারে না।  ক্রাক্স নাউ-এর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, পোপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবস্থান সম্পর্কে জানেন। পোপের মতে, অখণ্ড কিংবা সার্বজনীন মানবজাতির অংশ হিসেবে মানুষে মানুষে যে পারস্পরিকতার সম্পর্ক বিদ্যমান, সেটা মুজিব জানতেন।
ক্রাক্স নাউ-এর প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশকে এখনো একটি নবীন রাষ্ট্র আখ্যা দিয়ে পোপ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের প্রতি মানুষের অঙ্গীকারের মধ্যেই এই গণতান্ত্রিক রাষ্ট্রের স্থিতিশীল রাজনৈতিক ভবিষ্যৎ নির্ভর করছে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.