ঢাকা বিভাগের শ্রেষ্ঠ শিক্ষক শাহিনুর আল-আমীন

সেপ্টেম্বর ২৬, ২০১৭

ঢাকা জার্নাল: জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৭-এ শিক্ষক (পুরুষ)  ক্যাটাগরিতে ঢাকা জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন কেরানীগঞ্জের শিক্ষক শাহিনুর আল-আমীন। গত  ৭ আগস্ট ঢাকা জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন।  জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনের প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন তিনি।  তিনি কেরাণীগঞ্জ উপজেলার চুনকুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসাবে কর্মরত।

শাহীন-আমীন বাংলাদেশ বেতারের তালিকাভূক্ত কন্ঠশিল্পী, বাংলাদেশ টেলিভিশনেও মাঝে মাঝে তিনি গান পরিবেশন করেন।  ১৯৯৯ সালে নড়াইল জেলার কালিয়া উপজেলাধীন খামার মাথাভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে প্রথম যোগদান করেন।  ২০০৫ সালে ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলায় বদীর হয়ে আসেন। কালিয়া উপজেলায় শিক্ষার্থী ও অভিভাবকদের তিনি জনপ্রিয় শিক্ষক।

বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ হওয়ায় তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, ‘আমি শিশুদের স্বপ্ন দেখাই, ওদের নিয়ে নিজেও স্বপ্ন দেখি। আমার বাবাও একজন আদর্শ শিক্ষক ছিলেন। শিক্ষকতা আমার রক্তে মিশে আছে। শিক্ষকতা আমার পেশা এবং নেশা  দুটোই। আমি ঢাকা জেলা ও ঢাকা বিভাগে শ্রেষ্ঠ হওয়ায় আমার শিক্ষকতা জীবনের কাজের স্বীকৃতি পেয়েছি।  আমাকে যারা সহযোগিতা করেছেন তাদের কাছে আমি কৃতজ্ঞ।

খোঁজ নিয়ে জানা গেল, তিনি শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে খুবই প্রিয়। তিনি মাঝে মাঝে শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের বাইরে নিয়ে পাঠে নতুন মাত্রা যোগ করেন।

শাহিনুর আল-আমীন প্রাথমিক শিক্ষা ডিপার্টমেন্ট এর একজন স্বনামধন্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে ডিপার্টমেন্ট এর সব জাতীয় অনুষ্ঠানে সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নেন।  ২০১১ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সাংস্কৃতিক দলের সদস্য হিসেবে সরকারি সফরে ইন্দোনেশিয়া গমন করেন। এছাড়া ‘ওয়ার্ল্ড ফেডারেশন অব টিচার্স ইউনিয়নস’ এর এক্সিকিউটিভ সদস্য হিসেবে বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে শ্রীলংকা ও ভারতের দিল্লী, হায়দারাবাদ, নালগোন্ডা, পাটনা, নাগপুর, গুজরাট ও ভুবনেশ্বর  গমন করেন। ২০১৫ সালে তিনি ‘ওয়ার্ল্ড ফেডারেশন অব টিসার্স ইউনিয়নস’ এর দিল্লি সম্মেলনে সদস্য পদে নির্বাচন করে বিজয়ী হন।

সংগীতে বিশেষ অবদানের জন্য তিনি ২০১০ সালে ডক্টর মুহাম্মদ শহীদুল্লাহ স্মৃতি পদক দেয় রুরাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৫, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.