June 23, 2017, 12:28 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ১২:২৮

জেএসসি-জেডিসি পরীক্ষা নির্ধারিত সময়েই

nahidঢাকা জার্নাল: আগামী ১ থেকে ১৭ নভেম্বর পূর্বনির্ধারিত সময়েই চলতি বছরের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

হঠাৎ করে দায়িত্ব পাওয়ায় জেএসসি ও জেডিসি পরীক্ষা নিতে কিছুটা চাপ হবে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংশ্লিষ্ট সবার উদ্দেশে বলেন, ‘এ পরীক্ষা নিয়ে আপনারা দ্বিধাদ্বন্দ্ব বা অনিশ্চয়তার মধ্যে থাকবেন না। অন্যান্যবার যেভাবে পরীক্ষা হয় এবারও সেভাবে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

প্রস্তুতি নিয়েও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হুট করে এবারের জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব ছেড়ে দেওয়ায় নিজেদের অবস্থান জানাতে এই সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী আরো বলেন, ‘তাদের (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) অনভিজ্ঞতার কারণেই এই সংকটের সৃষ্টি হয়েছে। আমরা বাকি সময়ের মধ্যেই প্রস্তুতি সম্পন্ন করে পরীক্ষা আয়োজন করতে পারব।’

চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার দায়িত্ব নিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও শেষ করে এনেছিল মন্ত্রণালয়টি। কিন্তু মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্তের সঙ্গে এ উদ্যোগ সামঞ্জস্যপূর্ণ নয় বুঝতে পেরে এ প্রক্রিয়া থেকে সরে এসেছে গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বৃহস্পতিবার মন্ত্রিসভার সিদ্ধান্ত উল্লেখসহ পুরো অবস্থার বিবরণসহ শিক্ষা মন্ত্রণালয়ের কাছে জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব ফিরিয়ে দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে একটি চিঠিও দিয়েছেন।

ঢাকা জার্নাল, অক্টোবর ২৩, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল