July 27, 2017, 10:39 pm | ২৭শে জুলাই, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১০:৩৯

ডিজিটাল বিপণন সক্ষমতা উন্নয়নে সেবা

ঢাকা জার্নাল : ডিজিটাল মার্কেটিং ও ই-কমার্স এর মাধ্যমে ‘বাংলাদেশী রপ্তানীমুখী প্রতিষ্ঠানগুলো বিশ্ববাজারে সংযুক্তকরণ’ junayed-polok20160127115316সম্পর্কিত যৌথ উদ্যোগমূলক প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। আলীবাবা ডটকম -এর বাংলাদেশ ‘গ্লোবাল সার্ভিস পার্টনার’ ট্রেডেশি লিঃ এটি পরিচালনা করবে।
বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন। ট্রেডেশি’র দুই প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠানের চেয়াম্যান রাজিব হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক শাদাব পারভেজ এ সময় উপস্থিত ছিলেন।
প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানের চেয়াম্যান রাজিব হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক শাদাব পারভেজ জানান, বাংলাদেশে আলীবাবা ডটকম এর অন-লাইন চ্যানেল প্রস্তুত ও পরিচালনা করার পাশাপাশি, ট্রেডেশি লিমিটেড এদেশের প্রতিষ্ঠানসমূহের ‘ডিজিটাল বিপণন সংক্রান্ত কর্মকাণ্ডের’ সক্ষমতা উন্নয়নে সেবা প্রদান করবে।
অনুষ্ঠানে জানানো হয়, স্থানীয় বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানগুলোর যৌথ সহযোগিতায় এসএমই ও প্রস্তুতকারকদের নিয়ে বিটিুবি ডিজিটাল মার্কেটিং, ব্যবসায়িক প্রসার ও উন্নয়ন এবং ই-কমার্স এর উপর প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনের মধ্য দিয়ে ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধি করা হবে। গ্লোবাল অন-লাইন প্লাটফর্মগুলোর সুবিধাগুলো ব্যবহারের মাধ্যমে এসএমই ও প্রস্তুতকারীদের পণ্য ও সেবার বৈশিষ্ট্য ও গুণাগুণসমূহ বিভিন্ন দেশ, সংস্কৃতি ও ভাষার বৈচিত্র ও বাস্তবতা বিবেচনায় এনে তা প্রচার করা। জাতীয় ব্র্যান্ডিং: ইন্টারনেটে বাংলাদেশকে একটি শক্তিশালী ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠার জন্য আকর্ষণীয় ও দৃষ্টিগ্রাহী বিষয়বস্তু সাজানো ও প্রস্তুত করা। বাংলাদেশী ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহকে ব্যবসা উন্নয়ন সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা।
আলিবাবা ও ট্রেডেশির ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানানো হয়, ক্ষুদ্র-মাঝারি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য রপ্তানী উন্নয়নের লক্ষ্যে ডিজিটাল মার্কেটিং-এর উপর কর্মশালা ও প্রশিক্ষণ, প্রাথমকিভাবে ক্ষুদ্র-মাঝারি প্রতিষ্ঠানগুলোর উপর আলোকপাত করে রপ্তানী প্রসারে কাজ করা। এছঅড়াও কীভাবে ই-কমার্স চীন ও চীনের রপ্তানীকারকদের বদলে দিয়েছে এবং কীভাবে আলীবাবা ডটকম ব্যবহার করতে হয় তা দেখানো হবে।
ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৯, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল