March 25, 2017, 1:49 pm | ২৫শে মার্চ, ২০১৭ ইং,শনিবার, দুপুর ১:৪৯

টাম্পাকো দুর্ঘটনা: আরও দুই মৃতদেহ উদ্ধার

tompakoঢাকা জার্নাল: টাম্পাকো ফয়েলস কারখানার ধ্বংসাবশেষ থেকে সোমবার আরও দুইজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে ওই দুর্ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়ালো ৩৮ জনে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ডিএডি) আক্তারুজ্জামান লিটন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার বেলা সোয়া ১১টায় ও দুপুর পৌনে ১২টার দিকে ধ্বংসাবশেষ থেকে দুটি গলিত মৃতদেহ উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, টঙ্গীর বিসিক নগরীতে বিএনপির সাবেক সংসদ সদস্য মকবুল হোসেনের মালিকানাধীন টাম্পাকো ফয়েলস লিমিটেড কারখানায় গত ১০ সেপ্টেম্বর ভোরে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ওই কারখানার বিশাল ভবনের অধিকাংশই ধসে পড়ে ধ্বংসস্তুপে পরিণত হয়। ওই ঘটনায় এখন পর্যন্ত ৩৮ জন নিহত, ৪০ জন আহত হন। নিহতদের মধ্যে শনাক্ত হয়েছে ২৯ জন এবং ৬ জনের পরিচয় এখন পর্যন্ত পাওয়া যায়নি। এছাড়াও নিখোঁজ ১১ জনের স্বজনদের কাছ থেকে ডিএনএ-এর আলামত নেওয়া হয়েছে।

এদিকে, ১৭তম দিনে সেনাবাহিনীর নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশনের কর্মীরা উদ্ধার অভিযান চালাচ্ছে। সেনাবাহিনী ভারি যন্ত্রপাতি ব্যবহার করে ধসে যাওয়া ভবনের বর্জ্যগুলো অন্যত্র সরাচ্ছে।

অন্যদিকে, কারখানায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় কারখানার মালিক সাবেক সংসদ সদস্য মকবুল হেসেনকে প্রধান আসামি করে টঙ্গী মডেল থানায় এ পর্যন্ত দুটি হত্যা মামলা হয়েছে। গত ১২ সেপ্টেম্বর কারখানার মালিকসহ আটজনের বিরুদ্ধে প্রথম মামলাটি করেন নিহত শ্রমিক জুয়েলের বাবা আব্দুল কাদের।

পরে ১৭ সেপ্টেম্বর রাতে টঙ্গী মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) অজয় চক্রবর্তী বাদী হয়ে কারখানা মালিকসহ ১০ জনকে আসামি করে দ্বিতীয় মামলাটি করেন। দুটি মামলা হলেও এখন পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৬, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল