December 8, 2016, 12:26 am | ৮ই ডিসেম্বর, ২০১৬ ইং,বৃহস্পতিবার, রাত ১২:২৬

‘তথ্য গোপন রাখলে বাড়ি মালিকের বিরুদ্ধে ব্যবস্থা’

dmpঢাকা জার্নাল: বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহে সহায়তা করার জন্য সব মালিকদের অনুরোধ জানিয়েছে পুলিশ।

প্রতিটি বাড়ির মালিক ও ভাড়াটিয়ারা যদি সচেতন হন তাহলে অপরাধ দমন করা সম্ভব। যদি কোনো বাড়ির মালিক তথ্য গোপন করেন, তথ্য দিতে সহায়তা না করেন, তবে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে পুলিশ।

সোমবার (১৮ জুলাই) বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এ কথা জানান ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কশিমনার (ডিসি) মো. মাসুদুর রহমান।

ডিসি বলেন, প্রতিটি বাড়ির মালিক যদি সচেতন থাকেন, তার বাড়ির সব ভাড়াটিয়ার তথ্য নিজের কাছে রাখেন এবং সংশ্লিষ্ট থানায় জমা দেন তবে অপরাধ অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব।

তিনি বলেন, রাজধানীর বাড়িওয়ালা-ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহে ডিএমপির পক্ষ থেকে অনেক প্রচার-প্রচারণা চালানো হয়েছে ও হচ্ছে। পুলিশ সদস্যরা বিভিন্ন সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন।

বাড়িওয়ালা-ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের জন্য পুলিশের পক্ষ থেকে ২০ লাখ ফরম বিতরণ করা হয়েছে। ইতিমধ্যেই প্রায় ১৮ লাখের মতো বাড়িওয়ালা-ভাড়াটিয়াদের তথ্য ডিএমপি সংগ্রহ করেছে বলেও জানান তিনি।

বিট পুলিশ কর্মকর্তারা ঠিকমতো তথ্য সংগ্রহ করছেন না সাধারণ মানুষের অভিযোগের বিষয়ে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিট পুলিশিংয়ের মূল উদ্দেশ্য হচ্ছে, সাধারণ মানুষের সঙ্গে পুলিশের সেতুবন্ধন ও মেলবন্ধন ঘটানো। যাতে সাধারণ মানুষ তাদের সমস্যাগুলো পুলিশের কাছ থেকে সমাধান পান। এর জন্য সব থানা এলাকায় উঠান বৈঠকও হচ্ছে। সেখানে ওসি, এসি, এডিসি ও ডিসি পর্যায়ের পুলিশ কর্মকর্তারা অংশ নিচ্ছেন।

তিনি বলেন, যদি কোনো এলাকায় বিট পুলিশের কর্মকর্তাদের আচরণ খারাপ হয় অথবা কোনো অভিযোগ, এমকি তথ্য সংগ্রহে গাফিলতি থাকে তবে সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানোর জন্য সবাইকে অনুরোধ জানাচ্ছি।

যদি কোনো বাড়ির মালিক তথ্য গোপন রাখেন তবে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

পুলিশের একার পক্ষে সব অপরাধ দমন করা সম্ভব নয়। এজন্য সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে বলেও উল্লেখ করেন ডিসি মো. মাসুদুর রহমান।

ঢাকা জার্নাল, জুলাই, ১৮, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল