May 26, 2017, 10:48 pm | ২৬শে মে, ২০১৭ ইং,শুক্রবার, রাত ১০:৪৮

ভূমিকম্প ঝুঁকিতে বাংলাদেশ

EarthQuakeঢাকা জার্নাল: বড় ধরনের ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ ও ভারতের পূর্বাঞ্চল। এই অঞ্চলে বড় মাত্রার ভূমিকম্প আঘাত হানলে প্রাণহানি ঘটতে পারে ১৪ কোটি লোকের। সোমবার ন্যাচার জিওসায়েন্স সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক মাইকেল স্টিকলার জানান, শিগগিরই ভূমিকম্প আঘাত না হানলেও ভূপৃষ্ঠের শিলাস্তর একটি অপর অংশের চাপ বাড়ায় এটি অবশ্যম্ভাবী হয়ে উঠেছে। আরো গবেষণা ছাড়া কবে নাগাদ এ ধরণের বড় মাত্রার ভূমিকম্প আঘাত হানতে পারে সে ব্যাপারে সুস্পষ্ট কোনো তথ্য জানা সম্ভব নয়।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ও ভারতের সম্ভাব্য ভূমিকম্প কেন্দ্রটির প্রায় ৬২ মাইলের মধ্যে ১৪ কোটি লোকের বাস। ভূমিকম্পে বাংলাদেশের ভেজাল নির্মানসামগ্রী দিয়ে নির্মিত অপরিকল্পিত ভবন ও ভারী শিল্প প্রতিষ্ঠান, বিদ্যুৎকেন্দ্র, গ্যাস উত্তোলন কেন্দ্রগুলো ধ্বংস হয়ে যেতে পারে। ২০০৪ সালে যে ভয়ঙ্কর ভূমিকম্প ও সুনামি আঘাত হেনেছিল বাংলাদেশ ও ভারতের পূর্বাঞ্চল সেই ঝুঁকিপূর্ণ বেল্টে অবস্থিত।

গবেষণা প্রতিবেদনের সহ-লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূবিজ্ঞান বিভাগের শিক্ষক সৈয়দ হুমায়ুন আখতার এক বিবৃতিতে বলেন, গঙ্গা ও ব্রহ্মপুত্র বদ্বীপ অববাহিকায় জমে থাকা নরম মাটি জিলেটিনের মতো প্রকম্পিত হবে এবং অনেক এলাকা দেবে যাবে, ভবন, সড়ক ,লোকজন মাটিচাপা পড়বে।

তিনি বলেন, ক্ষয়ক্ষতির মাত্রা এতোটা ব্যাপক হবে যে, রাজধানী ঢাকা বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

ঢাকা জার্নাল, ১২ জুলাই, ২০১৬।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল