July 27, 2017, 12:41 pm | ২৭শে জুলাই, ২০১৭ ইং,বৃহস্পতিবার, দুপুর ১২:৪১

৪৫০ দিনের মধ্যে বন্ধ সিম চালু করা যাবে

BTRC-ঢাকা জার্নাল: মঙ্গলবার রাত ১২টার পর থেকে অনিবন্ধিত সিম বন্ধ হয়ে যাবে। কিন্তু নির্ধারিত ফি দিয়ে পরবর্তী ৪৫০ দিনের মধ্যে বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন করা সাপেক্ষে সিম পূণরায় চালু করা যাবে বলে জানিয়েছে বিটিআরসি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনায় বলা হয়েছে, ৩১ মে রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডে বায়োমেট্রিক ভেরিফিকেশন কাজ সমাপ্ত হতে যাচ্ছে। শূন্য ঘণ্টা, শূন্য মিনিট শূন্য সেকেন্ড থেকে অনিবন্ধিত সকল সিম নিস্ক্রয় করা হবে।

বিটিআরসির পরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস) লে. কর্নেল মোহাম্মদ জুলফিকার স্বাক্ষরিত নির্দেশনায় আরও বলা হয়েছে, অন্য পরিচয়পত্র (পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, জন্ম নিবন্ধন সনদ) দিয়ে ৬ মাসের জন্য নিবন্ধিত সিমের ক্ষেত্রেও একই নির্দেশনা মানতে হবে।

অপারেটরদের কাছে সোমবার (৩০ মে) রাতে বিটিআরসি’র পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন না হওয়ার কারণে বন্ধ করার দিন থেকে পরবর্তী ৪৫০ দিনের জন্য উক্ত গ্রাহক বন্ধ সংযোগটি বায়োমেট্রিক ভেরিফিকেশন সঠিকভাবে সম্পন্ন করা সাপেক্ষে পূণরায় চালু করতে পারবেন।

“৪৫০ দিন অতিক্রান্ত হওয়ার পর অপারেটর একটি বিজ্ঞপ্তি প্রদানের মাধ্যমে সংযোগটি পূণরায় বিক্রয় করার ঘোষণা দেবে। ঘোষণা প্রদানের পরবর্তী ৯০ দিনের মধ্যে উক্ত গ্রাহক সংযোগটি বায়োমেট্রিক ভেরিফিকেশন সঠিকভাবে সম্পন্ন করা সাপেক্ষে পূণরায় চালু করতে পারবেন।”

এতে আরও বলা হয়, ৪৫০ দিনের মধ্যে সংযোগটি পূণরায় চালু করতে হলে নতুন সিম/রিম ক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য কর, চার্জ ইত্যাদির ন্যায় এক্ষেত্রে কর, চার্জ প্রযোজ্য হবে।

“৪৫০ দিন অতিবাহিত হওয়ার পর বিদ্যমান নির্দেশনা অনুযায়ী অপারেটর যে কোনো গ্রাহকের কাছে তা পূণরায় নতুন সংযোগ হিসেবে বিক্রি করতে পারবে।”

গত বছরের ১৬ ডিসেম্বর থেকে শুরুর পর শনিবার (২৮ মে) পর্যন্ত ১০ কোটি ৯ লাখ সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

বিটিআরসি’র সর্বশেষ এপ্রিল মাসের তথ্যানুযায়ী, দেশে ৬টি অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ১৩ কোটি ১৯ লাখ ৪৯ হাজার।

ঢাকা জার্নাল, মে ৩১, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল