May 27, 2017, 2:15 pm | ২৭শে মে, ২০১৭ ইং,শনিবার, দুপুর ২:১৫

‘আমি বঙ্গবন্ধুর আওয়ামী লীগ করি’

Dr-Kamalঢাকা জার্নাল : গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, ‘আমি বঙ্গবন্ধুর আওয়ামী লীগ করি, এখনও করি’।

বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শ্রমিকের অধিকার আদায়ের জন্য পাড়া-মহল্লায় শ্রমিকদের লিফলেট বিতরণ করে সংগঠিত করার আহ্বান জানান তিনি।

শনিবার (২৮ মে) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘শ্রমিকদের জন্য কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তিনি। বৈঠকের আয়োজন করে বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ফেডারেশন।

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল হোসেন বলেন, ‘শ্রমিকরা অন্যায়ের বিরুদ্ধে কখনও আত্মসমর্পণ করেননি। স্বাধীন দেশে শ্রমিকরা ন্যূনতম মজুরি পাবেন না, তা হতে পারে না। পঁয়তাল্লিশ বছর পর তাহলে কি আবার যুদ্ধ করতে হবে, রক্ত দিতে হবে?’

অন্যায়ের প্রতিবাদের শক্তি শ্রমিকদের আছে। যদি শ্রমিকদের আত্মসমর্পণ করতে হয়, তাহলে বাংলাদেশের ইতিহাস মিথ্যে হয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

ড. কামাল বলেন, ‘শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবি ছাড়াও রেশনিং, আবাসন, স্বাস্থ্য, শ্রমিকের সন্তানদের শিক্ষা এবং আবাসনের ন্যায়সঙ্গত দাবি এবং শ্রমিকদের সঙ্গে সরকারের প্রতারণার চিত্র তুলে ধরে পাড়া-মহল্লায় লিফলেট বিতরণ করা হবে’।

শ্রমিক নেতাদের পরামর্শ দিয়ে ড. কামাল বলেন, ‘আপনারা ন্যূনতম দাবি তুলে ধরে পাড়া-মহল্লায় লিফলেট বিতরণ করে মানুষকে বোঝান। আমিও থাকবো আপনাদের সঙ্গে’।

তিনি বলেন, ‘কালো টাকা ইবলিসের অস্ত্র। এ টাকা দিয়ে মানুষ মারা হচ্ছে, গ্রেনেড মারা হচ্ছে, মানুষকে আগুন ধরিয়ে পোড়ানো হচ্ছে। এ টাকা ভুড়িওয়ালারা বিদেশে জমাচ্ছেন, বাড়িও বানাচ্ছেন’।

গোলটেবিল বৈঠকে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন অ্যডভোকেট মাহবুবু রহমান। বক্তব্য দেন অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এম আকাশ ও বিভিন্ন শ্রমিক জোট ও সংগঠনের নেতারা।

ঢাকা জার্নাল, মে ২০১৬

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল