March 25, 2017, 9:59 am | ২৫শে মার্চ, ২০১৭ ইং,শনিবার, সকাল ৯:৫৯

কবি নজরুল দেশ-কাল ও ধর্মের উর্ধ্বে

motiya-chowdhuryঢাকা জার্নাল :  কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে সকলের কবি হিসেবে অভিহিত করে বলেছেন, তিনি (নজরুল) দেশ-কাল ও ধর্মের উর্ধ্বে মানুষকে স্থান দিয়েছিলেন।

মতিয়া চৌধুরী আজ বিকেলে ময়মনসিংহ জেলার ত্রিশালের দরিরামপুর কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নজরুল মঞ্চে কবি নজরুলের ১১৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তিন দিনব্যাপী এক অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ অধ্যক্ষ মতিউর রহমান, এডভোকেট মোসলেম উদ্দিন এমপি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহীত উল আলম, পুলিশ সুপার মঈনুল হক, সাবেক এমপি আব্দুল মতিন সরকার, ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন, ত্রিশাল পৌর মেয়র এবিএম আনিসুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

মতিয়া চৌধূরী বলেন, তিনি (নজরুল) ছিলেন সকলের কবি। ওপনৈবেশিক শাসন-শোষণ, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরোদ্ধেও তিনি লড়াই করেছেন। এ গুনাবলি ছিল নজরুলের জীবনের বিচিত্র অধ্যায়। বঙ্গবন্ধুই কবি নজরুলকে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন।
নজরুল একজন খাটি বাঙ্গালী ছিলেন এ কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, নজরুলকে বাঙ্গালী হিসেবে পরিচয় দিতে পারলেই সত্যিকার নজরুলের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

উল্লেখ্য, কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষ্যে দরিরামপুরে বই মেলা ও গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে। খবর- বাসস।

ঢাকা জার্নাল, মে ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল