March 26, 2017, 8:51 pm | ২৬শে মার্চ, ২০১৭ ইং,রবিবার, রাত ৮:৫১

সবুজ হয়ে যাচ্ছে তাজমহল

Tajmoholঢাকা জার্নাল : তাজমহল ভারতের আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী আরজুমান্দ বানু বেগম যিনি মুমতাজ নামে পরিচিত, তার স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন। সৌধটি নির্মাণ শুরু হয়েছিল ১৬৩২ খ্রিস্টাব্দে যা সম্পূর্ণ হয়েছিল প্রায় ১৬৫৩ খ্রিস্টাব্দে। এটিকে বিশ্বের সপ্তাশ্চর্যের একটি বলে মনে করা হয়। বিশ্বের অন্যতম স্থাপত্য নিদর্শন তাজমহল বেশ কিছুদিন ধরেই হুমকির মুখে পড়েছে। খবর বিবিসির।

গত কয়েক সপ্তাহ ধরেই এটির রঙ ক্রমেই অনেকটা সবুজ হয়ে উঠছে।

পরিবেশবিদরা বলছেন, নানা পোকামাকড়ের বিষ্ঠা জমে জমে তাজমহলের সাদা মার্বেল অনেকটা সবুজাভ হয়ে উঠেছে। এজন্য পাশের যমুনা নদীর দূষণকে দায়ী করেছেন তারা।

গত কয়েক দশক ধরেই অপরিকল্পিত নগরায়ন, পরিবেশ দূষণ এবং যুদ্ধের সময়কার বোমা হামলার কারণে কারণে ১৭ শতকের এই স্থাপত্যটি হুমকির মুখে রয়েছে।

পাশের দূষিত যমুনা নদী থেকে পোকামাকড় আসছে তাজমহলে, ছবি: বিবিসি।

যেসব কারণে তাজমহল হুমকির মুখে পড়েছে বলে ধারণা করা হচ্ছে, তার একটি পোকার বর্জ্য। এছাড়া তেল পরিশোধন কেন্দ্রের কারণেও এটির মার্বেল ক্ষতিগ্রস্ত হয়ে উঠছে। এজন্য অবশ্য কাদামাটির প্রলেপ দিয়ে মার্বেলের দূষণ কমানোর চেষ্টা করা হচ্ছে।

দূষণের আরও একটি কারণ, তাজমহলের কাছেই উত্তর প্রদেশ সরকারের একটি বিপণি বিতান তৈরি করা।

কাছাকাছি থাকা ২০০ বছরের পুরনো একটি শ্মশানের কাঠ পোড়া ধোয়া দীর্ঘদিন ধরে তাজমহলের ক্ষতি করে চলেছে। সম্প্রতি ভারতের হাইকোর্ট এটি হয় সরিয়ে নেওয়া অথবা বৈদ্যুতিক ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে।

তাজমহল সর্বশেষ যে হুমকির মুখে পড়েছে, তা হলো সন্ত্রাসী হামলা।

আল কায়েদা এখানে হামলা চালাতে পারে, এরকম হুমকির পর সম্প্রতি তাজমহলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ঢাকা জার্নাল, মে ২৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল