রমজানের এক মাস আগেই বাড়ছে নিত্য পণ্যের দাম

মে ৬, ২০১৬

bajar-ঢাকা জার্নাল: রমজান মাসকে সামনে রেখে প্রায় এক মাস আগেই কৌশলে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়াচ্ছেন বিক্রেতারা। পেঁয়াজ-রসুন ও মাছ-মুরগির দাম এ সপ্তাহে কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

দাম বৃদ্ধির সুনির্দিষ্ট কোনো কারণ জানাতে না পারলেও রমজানকে কেন্দ্র করে নিত্য প্রয়োজনী পণ্যের দাম বৃদ্ধির এই রেওয়াজ যুগ যুগ ধরে চলে আসছে বলে দাবি করছেন বিক্রেতারা।

শুক্রবার (৬ মে) রাজধানীর পাইকারি ও খুচরা বাজারের ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ চিত্র ধরা পড়ে।

আমদানির অজুহাত দেখিয়ে কয়েক ধাপে বৃদ্ধি পেয়েছে পেঁয়াজ-রসুনের দাম। অন্যদিকে রাজধানীর বাজারে মাছের চালান কম আসায় মুরগির চাহিদা বেড়ে যাওয়ায় দাম কিছুটা বাড়তি বলে দাবি বিক্রেতাদের।

ক্রেতারা বলছেন, রমজানকে সামনে রেখে ধীরে ধীরে দাম বৃদ্ধির পায়তারা করছেন বিক্রেতারা। একবারে যেন অনেক দাম না বাড়ে এ জন্য এখন থেকে প্রতি সপ্তাহে অল্প অল্প করে পর্যায়ক্রমে বিভিন্ন পণ্যের দাম বাড়‍াচ্ছেন বিক্রেতারা।

এ সপ্তাহে ফার্মের মুরগির দাম কেজি প্রতি ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। ব্রয়লার প্রতি কেজি ১৭০ টাকা, লেয়ার প্রতিকেজি বাজার ভেদে ১৮৫ থেকে ১৯০ টাকা। আকার ভেদে দেশি মুরগি কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৪০ টাকা। পাকিস্তানি মুরগির পিস ২৫০ টাকা থেকে ২৬০ টাকা দামে বিক্রি হচ্ছে।

এদিকে, গত সপ্তাহের বেড়ে যাওয়া দামেই এ সপ্তাহে বিক্রি হচ্ছে ডাল। বাজার ভেদে মসুর ডাল (দেশি) ১৭৫ টাকা, আমদানি ডাল ১৪৫ টাকা ও ক্যাঙ্গারু ১৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

গত সপ্তাহের পাঁচ টাকা বেশি দামের সঙ্গে এ সপ্তাহে আরও পাচ টাকা যুক্ত হয়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা ও আমদানি করা পেঁয়াজ ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আগামী সপ্তাহে পেঁয়াজের দাম আর এক দফায় বৃদ্ধি পেতে পারে এমন ইঙ্গিত দিয়েছেন পাইকারি পেঁয়াজ বিক্রেতারা।

কিছুটা দাম কমেছে আলুর। এ সপ্তাহে প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকায়। কেজিতে ১০ টাকা বৃদ্ধি পেয়ে প্রতি কেজি রসুন (আমদানি) ২১০ থেকে ২২০ টাকা। দেশি রসুন মান ভেদে ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

গত সপ্তাহের থেকে হালিতে দুই টাকা দাম বৃদ্ধি পেয়েছে ফার্মের ডিমের। ফার্মের মুরগির ডিমের হালি ৩২ টাকা ও ডজন ৯৬ টাকা। হাঁসের ডিমের হালি ৩৪ টাকা ও ডজন ১০২ টাকা। দেশি মুরগির ডিমের হালি ৫০ টাকা ও ডজন ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

গত সপ্তাহের বৃদ্ধি পাওয়া দামেই এ সপ্তাহেও বিক্রি হচ্ছে সবজি। শিম ৪৫ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, ঝিঙা ৫০ টাকা, পটল ৫০ টাকা, সব ধরনের শাক ২০ থেকে ৩০ টাকা, মিষ্টি কুমড়া (ফালি) ৩০ টাকা, গাজর ৪০ টাকা, কাঁচামরিচ ১০০ টাকা, ধনেপাতা ১২০ টাকা, পেঁপে ৪০ টাকা, শসা জাতভেদে ২৫ থেকে ৪০ টাকা, টমেটো ও করলা ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

আগের দামেই বিক্রি হচ্ছে গরু ও খাসির মাংস। এ সপ্তাহে গরুর মাংস বিক্রি হচ্ছে ৪২০ টাকায়। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজি।

গত সপ্তাহ থেকে কিছুটা বৃদ্ধি পাওয়া দামে বিক্রি হচ্ছে সাদা মাছ। রুই মাছ (ছোট) ২৬০ টাকা, রুই (বড়) ৩২০ টাকা কেজি। ছোট কাতলা ৩০০ টাকা ও বড় ৩৫০ টাকা কেজি। চিংড়ি (ছোট) ৫০০ টাকা কেজি। তেলাপিয়া ২২০ থেকে ২৪০ টাকা কেজি।

ঢাকা জার্নাল, মে ০৬, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.