সমস্যা জানাতে মোবাইল অ্যাপ করা হচেছ ঢাকা উত্তরে

মে ৫, ২০১৬

ndccঢাকা জার্নাল: নাগরিকরা তাদের সমস্যার কথা সহজেই যেন জানাতে পারেন, সেজন্য একটি মোবাইল অ্যাপ করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।

তিনি জানান, আগামী ২৫ মের মধ্যে আসছে নতুন মোবাইল অ্যাপ। এর মাধ্যমে এক ক্লিকে ছবি তুলে তা অ্যাপে দিয়ে দিলেই উত্তর সিটি কর্পোরেশনের নজরে আসবে।

নাগরিকদের জানানো সমস্যার সমাধানে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান মেয়র।

বৃহস্পতিবার (০৫ মে) বিকেল ৪টায় রাজধানীর মিরপুর-১০ নম্বর এলাকায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আঞ্চলিক অফিসে নিরাপদ পথখাবারের গাড়ি হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আনিসুল হক আরও বলেন, কোথাও কোনো সমস্যা বা অভিযোগ থাকলে ছবি তুলে অ্যাপে দিয়ে দিলেই হবে। কারো নাম-ঠিকানা লাগবে না। আমরা সেই ছবি ট্র্যাক করে সমস্যা সমাধানের ব্যবস্থা নেবো।

‘তাছাড়া হকারদের জন্য আমরা কাজ করছি। আগামী চার সপ্তাহ বা একমাসের মধ্যে হকারদের জন্য মিরপুর-১০ নম্বরে উত্তর সিটি কর্পোরেশনের আঞ্চলিক কার্যালয়ের মাঠে হলিডে মার্কেট করা হবে’- জানান মেয়র আনিসুল হক।

তিনি আরও বলেন, ‘ঢাকা শহরকে বদলানোর দায়িত্ব নিয়ে ঠিক এক বছর আগে প্রধানমন্ত্রীর কাছ থেকে দায়িত্ব নিয়েছিলাম। এতো ছোট শহরে ১২ মিলিয়ন লোক বাস করেন। সুতরাং এর সমস্যাও বেশি। আমাদের চ্যালেঞ্জ অনেক বেশি। তারপরও আমরা প্রতিজ্ঞাবদ্ধ। এই এক বছরে আমরা নানা পদক্ষেপ নিয়েছি। তারই পদক্ষেপ হিসেবে পথ খাবার বিক্রির গাড়ি হস্তান্তর করা হচ্ছে’।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) প্রতিনিধি ডেভিড দুলান বলেন, নিরাপদ পথখাবার সরবরাহের স্বার্থে বাংলাদেশের সঙ্গে কাজ করছে (এফএও)। সাধারণ মানুষের জন্য নিরাপদ খাদ্য তৈরির জন্য দক্ষ জনবল তৈরি করা হয়েছে। নিরাপদ খাদ্য তত্ত্বাবধানের জন্য মনিটরিং ব্যবস্থা রাখা হবে।

এফএও’র সহায়তায় এসব গাড়ি সরবরাহ করা হচ্ছে। প্রথম পর্যায়ে ৮২টি গাড়ি হস্তান্তর করা হয়। মোট ২৭৫টি খাবারের গাড়ি বিতরণ করা হবে। বাকি ১৯৩টি গাড়িও একমাসের মধ্যেই বিতরণ করা হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম। বক্তব্য দেন শাহিদা তারেক দিপ্তী এমপি প্রমুখ।

ঢাকা জার্নাল, মে ০৫, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.