প্রতিটি অটিস্টিক শিশুর দায়িত্ব সরকার গ্রহণ করবে

মে ৪, ২০১৬

pm-parliament_ঢাকা জার্নাল: সারা বিশ্বে অটিস্টিক শিশুদের সুরক্ষায় সায়মা ওয়াজেদ পুতুল নিরলস পরিশ্রম করছেন। তার এ সাফল্যের ধারাবাহিকতায় সরকার কর্তৃক ঘোষিত দেশের প্রতিটি অটিস্টিক শিশুর দায়িত্ব সরকার গ্রহণ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৪ মে) বিকেলে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়মী লীগের সংরক্ষিত সংসদ সদস্য মোছা. সেলিনা জাহান লিটার প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সংসদে দেওয়া তথ্যানুযায়ী বর্তমান সরকার দেশের অটিস্টিক শিশুসহ সকল প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এবং নিউরো ডেভেলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩ প্রণয়ন করেছে। আইন দু’টির বিধিমালা-২০১৫ ইতোমধ্যে প্রণয়ন করা হয়েছে। বিধিমালা অনুযায়ী দেশের প্রতিটি প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলস্রোতধারায় সম্পৃক্তকরণের পরিকল্পনা রয়েছে।

প্রধানমন্ত্রী জানান, অটিস্টিট শিশুদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে স্বাভাবিক শিশুদের ন্যায় জীবনযাপনে উপযোগী করে গড়ে তুলতে শিক্ষা মন্ত্রণালয়াধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতায় ‘অটিস্টিক একাডেমি স্থাপন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ঢাকায় একটি অটিস্টিক একাডেমি স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ জন্য ইতোমধ্যে ঢাকার পূর্বাচলে ৮ নম্বর সেক্টরে ৩ দশমিক ৩ একর জমি পাওয়া গিয়েছে। জমি অধিগ্রহণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশের অটিস্টিক শিশুদের মূলধারার শিক্ষার সাথে সম্পৃক্ত করার লক্ষ্যে আগামী ২০১৬ সালের মধ্যে ৩ হাজার ১০০ শিক্ষককে প্রশিক্ষণ প্রদান কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে এ প্রকল্পের মাধ্যমে স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ের ২ হাজার শিক্ষককে ৩ দিনের অভ্যন্তরীণ প্রশিক্ষণ প্রদানসহ ইতোমধ্যে ১৪৩টি উপজেলার প্রতিটিতে ১০০ জনের অংশগ্রহণে মোট ১৪ হাজার ৩০০ জনকে নিয়ে ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

ঢাকা জার্নাল, মে ৪, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.